Aadhaar Card Big Update: আধার কার্ড নিয়ে বিরাট ঘোষণা! না জানলে হবে বিপদ! (বিস্তারিত দেখুন!)

Aadhaar Card Big Update, Aadhaar Card Status, Aadhaar Card Update

বর্তমানে আঁধার কার্ড গোটা দেশবাসীর জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে। ব্যাংকের কাজ থেকে শুরু করে সিম কার্ড এবং সমস্ত বিষয়ে আঁধার কার্ডের (Aadhaar Card) প্রয়োজন হয়। এই আধুনিক পরিচয় পত্র আঁধার কার্ড পরিচয়ের ক্ষেত্রে দেশের মানুষকে এক সুতোতে বাঁধতে কয়েক বছর আগে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার (UIDAI) তত্ত্বাবধানে তৈরি হয়েছিল।

এছাড়াও বিভিন্ন  চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Aadhaar Card Big Update

পুরুষ এবং মহিলা উভয়ের ক্ষেত্রেই শুরু থেকে এখনও পর্যন্ত আঁধার কার্ডের (Aadhaar Card) নিয়ম একই। কিন্তু এই আঁধার কার্ড কিছুর বছর পর পরই আপডেট করতে হয়। আবহাওয়া যেমন পরিবর্তন হয় ঠিক তেমনই মানুষের জীবনও পরিবর্তন হয়। আসলে আঁধার হলো পরিচিত্র পত্র। তাই পরিবর্তিত জীবনের সাথে সাথে আঁধার কার্ড আপডেট করা প্রয়োজনীয়। শুধু তাই নয় এই ক্ষেত্রে ভারতের জনসংখ্যার দিকটিও গুরুত্বপূর্ণ। কারণ আঁধার কার্ড একমাত্র মাধ্যম যার মাধ্যমে দেশের যেকোনো নাগরিকের সমস্ত তথ্য সরকার নিজের কাছে রাখতে পারে।

Aadhaar Card Big Update

Aadhaar Card Update

এই কথা ভেবেই দেশের সকল নাগরিকের জীবনের সমস্ত তথ্য নিজের কাছে রাখতে সরকার বদ্ধপরিকর। কিছুদিন আগে এই বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়েছে। তবে জন্য গেছে যে আঁধার কার্ডের আপডেট এই মুহূর্তে সকল নাগরিকের জন্য বাধ্যতামূলক না হলে ভবিষ্যতে এটি বাধ্যতামূলক করা হবে।

তবে এই ক্ষেত্রে বিশেষজ্ঞরা মনে করেন যে সরকারি নিয়ম যাই হোক আঁধার কার্ড আপডেট করা সকল ভারতীয় নাগরিকের জন্য ভালো। নাহলে আঁধার কার্ড যদি আপডেট না থাকে তাহলে রেশন থেকে শুরু করে ব্যাংক সব ক্ষেত্রেই গ্রাহকদের পরিষেবা পেতে বাধা সৃষ্টি হবে

কিন্তু অনেকেই জানেন না যে এই আঁধার কার্ড আপডেট কিভাবে হয়। তাহলে চলুন এই বিষয়ে বিষদে জেনে নেওয়া যাক।

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে আঁধার কার্ড আপডেট করতে হলে প্রথমে কেন্দ্রীয় সরকারের আয়তাধীন ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটির ওয়েবসাইট https://myaadhaar.uidai.gov.in– এ গিয়ে আপডেট করতে হবে।

ওয়েবসাইটে গিয়ে আপনার আঁধার কার্ডের (Andhar Card) নম্বর দিয়ে লগইন করতে হবে। এরপর আপডেট ফর্ম ডাউনলোড করলেই আপনার মোবাইল অথবা কম্পিউটারের স্ক্রীনে আপডেট অপশনটি আসবে। এরপর সেখানে আপনার যাবতীয় তথ্য আপলোড করে দিতে হবে। আপডেট হওয়ার পর প্রমাণস্বরূপ কপিটির প্রিন্ট আউট বের করে নিজের কাছে রেখে দিতে পারেন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 Jobs in Kolkata KMC Recruitment 2022

🔥 BEL Recruitment 2022

🔥 FCI Recruitment 2022 

🔥 Amazon Recruitment 2022

🔥Tata Scholarship 2022

Leave a Comment