WB Primary TET 2023: নতুন প্রাইমারী টেট নিয়ে এলো এই বিরাট আপডেট! জেনে নিন এখনই

WB Primary TET 2023

যদি সব ঠিকঠাক থাকে, তাহলে চলতি বছরেই পুনরায় প্রাথমিক টেট পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। খবর পাওয়া গেছে যে, নতুন প্রাথমিক নিয়োগ রুলসের মাধ্যমে নতুন টেট পরীক্ষা নেওয়া হবে। সেখানেও একাধিক পরিবর্তন থাকবে বলেই জানা গেছে। আরও জানা গেছে যে, এবারে অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কমানোর পাশাপাশি টেটের (WB Primary TET 2023) গুরুত্ব বাড়ানো হবে। স্কুল সার্ভিস কমিশন নতুন নিয়োগের জন্য ইতিমধ্যেই নতুন নিয়োগ নীতি আনছে। সেই নিয়মবিধি যেকোনো সময়ে প্রকাশ্যে আসতে পারে।

খবর পাওয়া গেছে যে, স্কুল শিক্ষা দপ্তর প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এবার বড়ো ধরনের পরিবর্তন আনার চিন্তাভাবনা শুরু করেছেন। জানা গেছে যে, প্রাথমিকের শিক্ষক নিয়োগ (WB TET 2023) বৃদ্ধিতে স্কুল সার্ভিস কমিশনের ধাঁচে পরিবর্তন আনা হতে পারে। শিক্ষাগত যোগ্যতায় কমতে চলেছে একাডেমিক স্কোরের গুরুত্ব। পাশাপাশি টেট পরীক্ষার গুরুত্ব বাড়তে চলেছে। টেট পাস করলেই ইন্টারভিউয়ের সুযোগ পাওয়া যায়। কিন্তু লক্ষাধিক প্রার্থীর ইন্টারভিউ নেওয়া সহজ কথা নয়। এতে অনেক সময় লাগে। তাই শিক্ষক নিয়োগ করতেও দেরি হয়। তাই এবার শিক্ষা দপ্তরের অন্তরে টেট পরীক্ষার পর অন্য একটি পরীক্ষা নিয়ে প্রার্থী তালিকা আরও সংক্ষিপ্ত করার চিন্তাভাবনা শুরু হয়েছে। তবে বিষয়টি এখনও পর্যন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেই জানা গেছে।

WB TET 2023

সম্প্রতি শেষ হওয়া টেট পরীক্ষাকে যদি পরিসংখ্যান অনুযায়ী হিসেব করা হয়, তাহলে এর গুরুত্ব বিচার করা যাবে। ২০২২ সালের প্রাথমিক টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন মোট ১.৫ লক্ষ চাকরিপ্রার্থী। প্রথাগত নিয়মে তাদের প্রত্যেকের ইন্টারভিউ হওয়ার কথা। ১১,৭৬৫ টি শূন্যপদের জন্য বর্তমানে ২০১৪ এবং ২০১৭ সালের টেট উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউ চলছে। সেই সংখ্যাটা ৪০ থেকে ৪৫ হাজারের কাছাকাছি। ফেজ অনুযায়ী এই ইন্টারভিউ নেওয়া হচ্ছে। এই ইন্টারভিউ প্রক্রিয়া মোট ১৫ টি ফেজে শেষ হচ্ছে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 বিরাট সুদ বাড়াল কেন্দ্র! টাকা ডাবল পোস্ট অফিসের এই স্কিমে

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Holiday List: এপ্রিলে প্রচুর ছুটি! সরকারি অফিস সহ স্কুল, কলেজ ছুটির লিস্ট দেখে নিন এক ক্লিকেই

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 LPG Price: আর্থিক বছরের শুরুতেই রান্নার গ্যাসের দাম এক ধাক্কায় অনেকটা কমলো, কোন শহরে কত হল জেনে নিন

মেরিট লিস্ট তৈরি নম্বর বিভাজন (বর্তমানে যা রয়েছে), কি কি পরিবর্তন হতে পারে তা নিম্নে দেওয়া হলো-

মাধ্যমিক
উচ্চ মাধ্যমিক১০
ট্রেনিং১৫
টেট
Extra Curricular Activities
ইন্টারভিউ
Aptitude test অথবা Teaching experience for para teachers
সর্বমোট৫০

এর ফলে ইন্টারভিউ শেষ হতে প্রায় কয়েক মাস পেরিয়ে যাচ্ছে। অর্থাৎ ২০১৪ এবং ২০১৭ সালের টেট উত্তীর্ণ বাকি প্রার্থীরা, ২০২২ সালের সাথে যুক্ত হয়ে পুনরায় ইন্টারভিউতে অংশগ্রহণ করবে। এর ফলে মোট প্রার্থীর সংখ্যা হবে প্রায় ১ লক্ষ ৮০ হাজার

৪০ হাজার চাকরিপ্রার্থীর ইন্টারভিউ নিতে যদি ১৫ টি ফেজ লাগে, তাহলে ১.৮০ লক্ষ চাকরিপ্রার্থীর ইন্টারভিউ নিতে ঠিক কত সময় লাগবে সেই নিয়েই শিক্ষা দপ্তর চিন্তিত। তার কারণ এই সংখ্যাটা প্রত্যেক বছর বেড়ে যাবে। তাই এই দীর্ঘসুত্রিতা এড়াতেই নতুন শিক্ষক নিয়োগ বিধির প্রয়োজন হচ্ছে। একটি পরীক্ষার মাধ্যমে কিভাবে প্রার্থী তালিকা সংক্ষিপ্ত করে ইন্টারভিউ এবং নিয়োগ করা সম্ভব তা নিয়ে ইতিমধ্যেই আলোচনাও শুরু হয়েছে।

অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কমানো হচ্ছে কেনো?

কলকাতা হাইকোর্টে কিছুদিন আগেই এই অ্যাকাডেমিক স্কোর নিয়ে মামলা হয়েছে। সেই মামলা এখনও পর্যন্ত বিচারাধীন রয়েছে। মামলার ঝুঁকি এড়ানোর জন্য এবং সমস্ত প্রার্থীদেরকে সমান সুযোগ করে দেওয়ার জন্য এই অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কমানো নিয়ে আলোচনা শুরু হয়েছে। তার কারণ, মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা এখন যে হারে নম্বর পায়, কয়েক বছর আগে রেজাল্টের সাথে তার ফারাক অনেকটাই।

পরিবর্তন ঘটছে প্রশ্নের ধরন থেকে শুরু করে উত্তর লেখা এবং তার মূল্যায়নের নিয়মেও। করোনা মহামারীর সময়কালে এই অ্যাকাডেমিক স্কোরের তফাৎ আরও বেড়েছে। কারণ সেই সময় প্রথাগত পরীক্ষা নেওয়া হয়নি। যে সমস্ত প্রার্থীরা প্রাথমিক শিক্ষকতায় আসতে চাইছেন, তারা যাতে কোনো বিশেষ সুবিধা না পান কিংবা যাতে অন্যরা বঞ্চিত না হন তাও দেখবে সরকার। বিশেষত অ্যাকাডেমিক স্কোরের গুরুত্ব কমিয়ে সেই কারণেই টেট পরীক্ষার নম্বরের উপর জোর দেওয়া হবে।

মাধ্যমিক
উচ্চ মাধ্যমিক১০
ট্রেনিং১৫
টেট
Extra Curricular Activities
ইন্টারভিউ and/or Aptitude test
সর্বমোট৫০
big change in WB Primary TET 2023 breaking news today

টেটের মতো এত বড় একটা পরীক্ষাতে, ৫০ নম্বরের মধ্যে মাত্র ৫ নম্বর বরাদ্দ থাকা সঙ্গত নয়। তা বেড়ে হতে পারে ১৫। সেইক্ষেত্রে অ্যাকাডেমিক স্কোরের অর্থাৎ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে ৫ নম্বর বরাদ্দ হবে। তবে এই বিষয়ে পর্ষদ এখনো পর্যন্ত অফিসিয়াল ভাবে কোনো প্রতিক্রিয়া দেয়নি।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 মোদি সরকারের বড়ো ঘোষণা! একসাথে ১৫ হাজার টাকার বেশি ঢুকবে পকেটে

👉 রাজ্যে ১০৮০ জন প্রশিক্ষক নিয়োগ করা হবে, নিয়োগ হবে জেলায় জেলায়, জানুন বিস্তারিত

👉 সিম কার্ড নিয়ে এই নতুন নিয়ম জারি করল ট্রাই! না মানলে ২ বছর নম্বর ব্লক!

👉 Income Tax: এপ্রিল মাস থেকে এই ১০ বদল! চাকরিজীবীদের সতর্ক থাকতে হবে অর্থবর্ষের শুরু থেকেই

👉 Post Office GDS Recruitment 2023

Leave a Comment