Pradhan Mantri Awas Yojana: বড় খবর! আবাসে অনুমোদনের সময়সীমা বাড়াল কেন্দ্র! কবে পর্যন্ত মিলবে বাড়ি? জানুন

১/১২: এই কথা চিঠি দিয়ে রাজ্যকে জানিয়েছে কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রক। রাজ্য প্রস্তুতিও শুরু করে দিয়েছিল।

২/১২: কেন্দ্রের বেঁধে দেওয়া সময়ের মধ্যে যদি বাড়ি নির্মাণের কাজ শেষ না হয় তাহলে রাজ্যের বরাদ্দ করা কোটা অন্য রাজ্যের হাতে চলে যাবে। এই প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনায় রাজ্যকে অনুমোদন দেওয়ার সময় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক এমনটাই শর্ত দিয়েছিল। কিন্তু এবার রীতিমত তাদের সাথে হলো বুমেরাং। পুনরায় সিদ্ধান্ত পরিবর্তন করলো কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক

৩/১২: বাড়ি তৈরির অনুমোদন দেওয়ার জন্য সময়সীমা আরও ১ মাস বাড়ানো হলো। প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির অনুমোদন দেওয়া যাবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। ইতিমধ্যেই কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক এই বিষয়ে চিঠি দিয়ে জানিয়েছে রাজ্যকে। এর আগে ৩১ ডিসেম্বর ছিল বাড়ি তৈরির অনুমোদন দেওয়ার শেষ তারিখ

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস-সমীক্ষা নিয়ে ক্ষোভ কেন্দ্রের দলের! কেন? জানুন

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Budget 2023: প্যান কার্ড নিয়ে বাজেটে বড় সিদ্ধান্ত! এঁরা পাবেন সুবিধা

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনায় এবার কি ভাবে কতগুলি বাড়ি পাওয়া যাবে? জেনে নিন বিস্তারিত

৪/১২: সেই তারিখ বাড়ানোর আর্জি জানিয়েছিল নবান্ন। কিন্তু প্রথম দফায় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক সেই আবেদন খারিজ করে দিয়েছিল। বদলে প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার জন্য একাধিক শর্ত দিয়ে পাঠিয়েছিল। এবার কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক হাঁটলো সেই পথে। কিন্তু কেনো সিদ্ধান্ত বদলালো কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক?

৫/১২: নবান্নের আধিকারিকদের একাংশের বক্তব্য, কেন্দ্রের বরাদ্দ পাওয়ার পরও বাড়ি তৈরির অনুমোদন দেওয়ার ক্ষেত্রে পিছিয়ে রয়েছে একাধিক রাজ্য। বিশেষ করে গ্রামীন আবাস যোজনার লক্ষাধিক অনুমোদন বকেয়া রয়েছে উত্তরপ্রদেশর মতো রাজ্যগুলির।

৬/১২: সেইক্ষেত্রে যদি নির্দিষ্ট সময়ের মধ্যে বাড়ি তৈরির অনুমোদন না দেওয়া হয় তাহলে সেই রাজ্যের কোটা চলে যেতে পারে অন্য রাজ্যে। সেইক্ষেত্রে অন্যান্য রাজ্যগুলির জন্য বরাদ্দ করা কোটাও চলে যেতে পারে অন্য রাজ্যে।

৭/১২: রাজ্যের বরাদ্দ হওয়া ১১ লক্ষ ৩৬ হাজার ৪৮৮ টি বাড়ি তৈরির অনুমোদন দেওয়ার কাজ শেষ করতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে। নচেৎ অবশিষ্ট বরাদ্দ অন্য রাজ্যের হাতে চলে যাবে। এরকম একাধিক শর্ত দিয়ে কেন্দ্র রাজ্যকে আবাস যোজনা প্রকল্পের বরাদ্দ দেয় গত ২৪ নভেম্বর

৮/১২: এরপর রাজ্য প্রশাসন দিনরাত এক করে আবাস যোজনার বাড়ি অনুমোদনের জন্য নেমে পড়ে। অনুমোদন দিয়ে দেওয়া হয় ১০ লক্ষ ৫০ হাজার বাড়ি তৈরির। একাধিক উপভোক্তাদের নাম বাদ দেওয়া হয় তালিকা থেকে। এছাড়াও বিক্ষিপ্তভাবে বিভিন্ন জেলায় বিক্ষোভের ঘটনা ঘটে।

৯/১২: নবান্নের আধিকারিকদের ব্যাখ্যায়, প্রায় ১৪ লক্ষ বাড়ি তৈরির অনুমোদন এখনও পর্যন্ত দেওয়া যায়নি। তবে বাড়ি নির্মাণের সময়সীমা বাড়ানো হলেও কেন্দ্রের পক্ষ থেকে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনায় রাজ্যকে অর্থ বরাদ্দ করা হয়নি। এই নিয়েও কেন্দ্র রাজ্য তরজা অব্যাহত।

১০/১২: গ্রামীণ আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির অনুমোদনের কাজ শেষ হলেও কেন্দ্রীয় বরাদ্দ না আসায় থমকে আছে বাড়ি তৈরির কাজ। অপরদিকে, রাজ্যকে চিঠি দিয়ে একাধিক প্রশ্নের উত্তর চেয়েছে কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রক। কেন্দ্রীয় সরকার বিশেষ করে আগের দেওয়া টাকার হিসেব চেয়েছে। এরপরই রাজ্যকে দেওয়া হবে পরবর্তী কিস্তির টাকা।

big news The government of India extended the approval period for the Pradhan Mantri Awas Yojana

১১/১২: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবাস যোজনায় কেন্দ্র কেন টাকা দিচ্ছে না তা নিয়ে ফের সরব হয়েছেন। এমনকি মাননীয়া মুখ্যমন্ত্রী কেন্দ্রকে কড়া আক্রমণও করেছেন। এছাড়াও ইতিমধ্যেই কেন্দ্রীয় দল রাজ্যে আবাস যোজনা নিয়ে পরিদর্শনও করে গেছে।

১২/১২: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 এই ৫ কৌশল Whatsapp-এ নিরাপদ থাকার অবশ্যই জেনে নিন!

👉 BSNL আনল ৬৬ টাকার দুর্দান্ত প্ল্যান! সারা বছর মিলবে আনলিমিটেড কল, থাকছে SMS ও ডেটার সুবিধাও

👉 Pension Scheme: মাসে ৮ হাজার টাকা করে পাবেন কেন্দ্র সরকারের এই স্কিমে আবেদন করলে

👉 মমতার বিরাট ঘোষণা! পড়ুয়াদের ৮০০ টাকা ভাতা দিচ্ছে সরকার, এখনই আবেদন করুন!

👉 আপনার কাছে ৫০০ এবং ২০০০ টাকার নোট আছে? তাহলে জেনে নিন RBI-এর এই নতুন নির্দেশিকা

Leave a Comment