Pradhan Mantri Awas Yojana: আবাস-সমীক্ষা নিয়ে ক্ষোভ কেন্দ্রের দলের! কেন? জানুন

১/১২: ওই দলের সদস্যেরা এই বিষয়টি নিয়ে রাস্তার মধ্যেই ব্লকের আধিকারিকদের সঙ্গে কথা বলেন। এরপর তাঁরা সোঁতলা গ্রামে দিলীপ মুখোপাধ্যায়ের বাড়িতে যান।

২/১২: কেন্দ্রের অনুসন্ধান দলের সদস্যেরা পরিদর্শনের প্রথম দিনই প্রশ্ন তুলেছে যে, সমীক্ষা ঠিক মতো হয়েছে কি না। পাশাপাশি তাঁরা এও প্রশ্ন করেন যে, প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রথম পর্যায়ের (আবাস সফট) টাকা পাওয়ার পরও কেনো বাড়ি তৈরি শেষ হয়নি।

৩/১২: আবাস প্রকল্পের পরিস্থিতি খতিয়ে দেখার জন্য গত বুধবার সারাদিন ওই দলটি মেমারি ২ ব্লকের বোহার ১ পঞ্চায়েতের বেশ কয়েকটি গ্রামে ঘোরে। এছাড়াও অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) কাজল রায়, জেলা পরিষদের উপ-সচিব মৃণ্ময় মণ্ডল, বিডিও (মেমারি ২) সৈকত মাঝিরা সাথে ছিলেন। তবে অনুসন্ধান দলের সদস্যেরা জানিয়েছেন যে, তাঁরা তদন্ত চলাকালীন কোনও মন্তব্য করবেন না।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Budget 2023: প্যান কার্ড নিয়ে বাজেটে বড় সিদ্ধান্ত! এঁরা পাবেন সুবিধা

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনায় এবার কি ভাবে কতগুলি বাড়ি পাওয়া যাবে? জেনে নিন বিস্তারিত

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Aawas Yojna: আবাস যোজনার টাকায় দেরি, জরিমানার শঙ্কা!

৪/১২: সেদিন অনুসন্ধান দলটি বেলা সওয়া ১০টা নাগাদ বর্ধমান থেকে পাহাড়হাটিতে মেমারি ২ ব্লক দপ্তরে হাজির হন। সেখানে তাঁরা ব্লক প্রশাসনের সঙ্গে বৈঠক করেন। এরপর সেখান থেকে তাঁরা জন বোহার ১ পঞ্চায়েতের বিষ্ণুপুর গ্রামে। সেখানে তাঁরা একজন উপভোক্তার বাড়ির খোঁজ করেন। কিন্তু প্রশাসনের কর্তাদের জানান আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা জানান যে, ওই নামের কোনো উপভোক্তা সেখানে থাকেন না।

৫/১২: ওই দলের সদস্যেরা এই বিষয়টি নিয়ে রাস্তার মধ্যেই ব্লকের আধিকারিকদের সঙ্গে কথা বলেন। এরপর তাঁরা সোঁতলা গ্রামে দিলীপ মুখোপাধ্যায়ের বাড়িতে যান। তাঁর নাম তালিকা থেকে কেন বাদ গিয়েছে, অনুসন্ধান দল প্রশাসনের কর্তাদের কাছে তার ব্যাখা চায়।

৬/১২: তবে জেলা প্রশাসনের কর্তাদের দেওয়া ব্যাখ্যায় তাঁরা সন্তুষ্ট হননি। ওই দলের সদস্যেরা জানিয়েছেন যে, নাম বাতিলের কারণ হিসেবে যা লেখা রয়েছে, আর বাস্তবে যা উঠে আসছে, সেই দুইয়ের কোনো মিল নেই।

৭/১২: দলটি সেই গ্রামেরই সেচখালের ধারে থাকা মঞ্জুরি মাণ্ডির মাটির বাড়িতে যায়। বাতিলের খাতায় রয়েছে মঞ্জুরির নামও। নাম বাতিলের কারণ হিসেবে লেখা রয়েছে, মঞ্জুরির পরিবারের মাসিক আয় ১০ হাজার টাকা। কিন্তু মঞ্জুরির বাড়ির অবস্থা দেখে সন্দেহ হয় অনুসন্ধান দলের। মঞ্জুরির মা ফুলমনি হাঁসদা তাঁদের জানান যে, তাঁদের মাসে খুব বেশি হলে ২,০০০ টাকা আয় হয়। তাঁরা এডিএমবিডিও-এর সামনেই সমীক্ষা নিয়ে ক্ষোভ জানান।

৮/১২: দলের সদস্যেরা বলেন যে, “কারা এই সমীক্ষা করেছেন, তাঁদের সঙ্গে আমরা সরাসরি কথা বলব।” বিকেলে তাঁরা বোহার পঞ্চায়েত অফিসে আশা এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের সঙ্গে কথাও বলেন। ওই পঞ্চায়েতের উপপ্রধান হাসমত মোল্লার বক্তব্য, “মঞ্জুরি মান্ডির নিজের জমি নেই। সেই কারণেই চূড়ান্ত তালিকা থেকে নাম বাদ গিয়েছে।”

৯/১২: পঞ্চায়েত দপ্তর থেকে ফেরার পথে ওই দলের সদস্যদের কাছে কয়েকজন স্থানীয় বাসিন্দা আবাস প্রকল্পে বাড়ি পাওয়ার জন্য আর্জি জানান। এমনকি অনেকে চূড়ান্ত তালিকায় নাম বাদ যাওয়া, বাড়ি না গিয়েই সমীক্ষা করা হয়েছে বলেও অভিযোগ করেন। তাঁদেরকে জেলা পরিষদের দপ্তরে দেখা করতে বলেন এডিএম।

১০/১২: কেন্দ্রের অনুসন্ধান দলটি প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রথম পর্যায়ের অন্তর্গত বেশ কয়েকটি বাড়িও ঘুরে দেখে। বিষ্ণুপুর গ্রামের শম্ভু ঘোষ শেষ কিস্তির টাকা পেয়েছেন প্রায় ৬ মাস আগে। তারপরও শেষ হয়নি বাড়ি নির্মাণের কাজ। কিন্তু পোর্টালে জানানো হয়েছে যে, বাড়ি তৈরি হয়ে গেছে।

Central government teams anger over housing survey of Pradhan mantri awas yojana

১১/১২: দলের সদস্যরা বলেন যে, “যাঁদের দরকার তাঁরা বাড়ি পাচ্ছেন না। আর যাঁরা পেয়েছেন তাঁরা বাড়ি করছেন না!” শম্ভু তাঁদের জানান যে, তিনি চিকিৎসার জন্য সময়মত বাড়ি করতে পারেননি। আগামী মে মাসের মধ্যে বাড়ি তৈরির কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়। নচেৎ শম্ভুর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানায় তাঁরা।

১২/১২: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 ৪২ হাজার শিক্ষক নিয়োগেও সামনে এল এই গুরুতর অভিযোগ! অ্যাকাডেমিক স্কোর ১১-র নীচে ৫২১৬ জনকে চাকরি

👉 Voter List: নতুন ভোটার তালিকায় আপনার নাম বাদ যায়নি তো ? কীভাবে দেখবেন? জানুন

👉 ৩ মাসের রিচার্জ বিনামূল্যে দিচ্ছে এই সংস্থা Jio-কে টেক্কা দিতে! এভাবে তুলে নিন ফায়দা!

👉 জানুয়ারিতে রাজ্যে আবার অতিরিক্ত ছুটি ঘোষণা! কাদের জন্য এই নির্দেশ? কাদের অফিসে যেতে হবে? জানুন

👉 একাদশ-দ্বাদশে কমপক্ষে ৯০৭ জনের ওএমআর শিটে জালিয়াতি! সিবিআইয়ের স্ক্যানার ২১টি স্কুল

Leave a Comment