Calcutta High Court: কেন্দ্রের টাকা নয়-ছয়ের অভিযোগ! হিসাব দিয়ে নবান্নের বিরুদ্ধে সিবিআই চেয়ে হাই কোর্টে মামলা

১/১৪: ক্যাগের রিপোর্টের ভিত্তিতে জনস্বার্থ মামলায় হাইকোর্টে CBI তদন্তের আবেদন জানানো হয়েছে। যে টাকা জনগণের স্বার্থে পাঠানো হচ্ছে তা লুট করা হয়েছে বলে অভিযোগ জানিয়ে CBI তদন্তের আবেদন করা হয়েছে।

২/১৪: রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে যে, প্রায় ২ লাখ ৩০ হাজার কোটি টাকার হিসেব রাজ্য দিতে পারছে না। কলকাতা হাইকোর্টে ক্যাগের রিপোর্টকে ভিত্তি করে রাজ্য সরকারের বিরুদ্ধে জনস্বার্থ মামলা হলো।

৩/১৪: বলা হয়েছে যে, ওই অসঙ্গতির কথা রয়েছে ২০২১ সালের ৩১ মার্চ ক্যাগের রিপোর্টে। কেন্দ্রীয় সরকারের তরফে যে টাকা রাজ্যের বিভিন্ন প্রকল্পের জন্য পাঠানো হয় তা নয়ছয় করার অভিযোগ তুলে জানানো হয়েছে CBI তদন্তের আবেদনও।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 WB School Teacher Recruitment 2023: শুধুমাত্র ইন্টারভিউ দিয়ে রাজ্যের স্কুলে শিক্ষক পদে নিয়োগ চলছে (Apply Now!)

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 আদালতের নির্দেশ মেনে ৮০৯ জন শিক্ষকের তালিকা দিয়ে তথ্য যাচাই সংক্রান্ত নোটিফিকেশন দিলো জেলা DI

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস-সমীক্ষা নিয়ে ক্ষোভ কেন্দ্রের দলের! কেন? জানুন

৪/১৪: হাইকোর্টে যে জনস্বার্থ মামলা হয়েছে তার অভিযোগকারীদের মধ্যে রাজ্য বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায়ও রয়েছেন। কিন্তু তিনি সাংবাদিক পরিচয় দিয়ে মামলা করেছেন। এছাড়াও মামলাকারীদের মধ্যে আইনজীবী সুমনশঙ্কর চট্টোপাধ্যায় এবং অবসরপ্রাপ্ত সেনাকর্মী ঋত্বিক পাল রয়েছেন।

৫/১৪: মামলা দায়ের করা হয়েছে গত বৃহস্পতিবার। আদালত সূত্রে খবর, প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে আগামী মঙ্গলবার মামলাটির শুনানি হবে।

৬/৪: আবেদনে বলা হয়েছে যে, ২০২১ সালের ৩১ মার্চে কেন্দ্রীয় সংস্থা ক্যাগ (কম্পট্রোলার এবং অডিট জেনারেল)-এর রিপোর্ট অনুযায়ী বিভিন্ন প্রকল্পের জন্য কেন্দ্র যে কোটি কোটি টাকা পাঠিয়েছে তা হিসেব পাওয়া যাচ্ছে না। এও অভিযোগ করা হয়েছে যে, রাজ্যে প্রচুর টাকার আর্থিক দুর্নীতি হয়েছে।

৭/১৪: আদালতে পেশ করা হিসেবে দাবি করা হয়েছে যে, বিভিন্ন প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে গত কয়েকটি অর্থবর্ষে রাজ্য সরকার যে টাকা পেয়েছে তার মধ্যে হিসেব জমা দেওয়া হয়নি ২ লক্ষ ২৯ হাজার ৯৯ কোটি টাকার। যে টাকার হিসেব দেওয়া হয়নি তার মধ্যে পুরসভা এবং নগরোন্নয়ন দপ্তরের ৩০ হাজার কোটি টাকার বেশি রয়েছে।

৮/১৪: এছাড়াও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পঞ্চায়েত এবং গ্রামীণ উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে দেওয়া অর্থের মধ্যে এখনও পর্যন্ত হিসেব দেওয়া হয়নি ৮১ হাজার ৮৩৯ কোটি টাকার

৯/১৪: মামলাকারীদের দাবি, ক্যাগ রিপোর্টে রয়েছে যে, কোন খাতে কিভাবে এই সমস্ত টাকা খরচ করা হয়েছে তার হিসেব রাজ্য সরকার দেয়নি। এমনকি শিক্ষাক্ষেত্রেও ৩৬ হাজার কোটি টাকার বেশি হিসেব দেওয়া হয়নি বলেও দাবি করেন তাঁরা।

১০/১৪: রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এর আগেও এক খাতের টাকা অন্য খাতে খরচ করা হয়েছে বলে অভিযোগ করেন। এবারও সেই একই দাবি নিয়ে হাইকোর্টে গেলো মামলা।

১১/১৪: ক্যাগের রিপোর্টের ভিত্তিতে জনস্বার্থ মামলায় হাইকোর্টে CBI তদন্তের আবেদন জানানো হয়েছে। যে টাকা জনগণের স্বার্থে পাঠানো হচ্ছে তা লুট করা হয়েছে বলে অভিযোগ জানিয়ে CBI তদন্তের আবেদন করা হয়েছে। F.I.R. দায়ের করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ CBI অথবা কোনো নিরপেক্ষ সংস্থাকে দিয়ে এর তদন্তের নির্দেশ দিক।

Complaints of money corruption of the center! CBI filed a case against Nabanna in the high court

১২/১৪: এর পূর্বেও রাজ্যের প্রধান বিরোধী দলকে বিভিন্ন বিষয়ে CBI চেয়ে আদালতের দ্বারস্থ হতে দেখা গেছে। কিন্তু এবার জনস্বার্থ মামলায় CBI তদন্তের দাবি উঠল নবান্নের বিরুদ্ধেই।

১৩/১৪: এই মামলায় রাজ্যের মুখ্যসচিব, পঞ্চায়েত এবং গ্রামীণ উন্নয়ন দফতরের অতিরিক্ত মুখ্যসচিব, শিক্ষা দপ্তর ও পুরসভা এবং নগরোন্নয়ন দপ্তরের প্রধান সচিব এবং সিবিআইকে যুক্ত করা হয়েছে।

১৪/১৪: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Post Office Schemes

👉 এই সপ্তাহে এই ৫ দিন খুলবে না ব্যাঙ্ক! ঘুরে আসার আগে জানে নিন তারিখগুলি

👉 Pradhan Mantri Awas Yojana: এই শর্তগুলি না মানলে মিলবে না আবাস যোজনায় বাড়ি! কড়া সিদ্ধান্ত কেন্দ্রের। শর্তগুলি জেনে নিন

👉 SIP Investment: ৩ কোটি টাকার মালিক হতে পারবেন এটি করলে! জানুন কি ভাবে করতে হবে?

👉 ৬ মাস চিন্তা মুক্ত একবার রিচার্জ করলেই! Jio, Airtel-কে কুপোকাত করা এই প্ল্যান আনলো এই সংস্থা!

Leave a Comment