Govt Loan Scheme: ৫ লক্ষ টাকার লোন দিচ্ছে সরকার! সুদের হার নূন্যতম। জানুন আবেদন পদ্ধতি (Apply Now!)

Govt Loan Scheme, Krishak Samman Nidhi Prakalpa, Krishak Samman Nidhi Yojana, Kishan Credit Card

আমাদের ভিত্তি শিল্প হলো কৃষি। এটাই আমাদের ভবিষ্যৎ। আর আমাদের দেশ হলো কৃষিভিত্তিক। এই কৃষির (agriculture) ওপর ভিত্তি করেই দেশের সবুজ বিপ্লবের সূচনা হয়। স্বাধীনতার পর পেড়িয়ে গেছে ৭৫ বছর। কিন্তু এখনও যে সরকারই ক্ষমতায় আসুক না কেন অর্থনীতির স্তম্ভ হিসেবে কৃষিকেই তাঁরা বেছে নিয়েছেন। আর তাই কেন্দ্রের বর্তমান বিজেপি সংখ্যার থেকে শুরু করে রাজ্যের শাসকদল তৃণমূল সরকার সকলেই কৃষি এবং কৃষক বন্ধুদের প্রতি অত্যন্ত সহানুভূতিশীল। এই বিষয়ে তারা কোনোরকম আপস করতে রাজি নন।

এছাড়াও বিভিন্ন  চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

বিজেপি সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর সমগ্র দেশের কৃষক ভাইদের জন্য কৃষক সম্মান নিধি প্রকল্প (Krishok Samman Nidhi Prakalpa) চালু করেন। এই প্রকল্পে বার্ষিক ৬,০০০ টাকা ভাতা পান কৃষকগণ। কয়েক বছর আগে কৃষকদের জন্য কিষাণ ক্রেডিট কার্ডের মতো (Kishan Credit Card) আধুনিক ব্যবস্থাও চালু করেন।

দেশের কৃষক বন্ধুরা চাষের কাজের জন্য ব্যাঙ্ক (Bank) থেকে খুব সহজেই লোণ (loan) নিতে পারেন এই কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে। দেশের প্রায় বেশিরভাগ কৃষক ভাইরা সরকারি এই কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা নেন। তারা যেমন চাষের কাজের জন্য টাকা (Agriculture Loan) তুলছেন তেমনি সময় মতো ঋণের টাকা  ব্যাঙ্কে শোধও করছেন।

দেশের কৃষক ভাইরা এই কিষাণ ক্রেডিট কার্ডকে (Kishan Credit Card) কৃষি ঋণের ক্ষেত্রে সুরক্ষিত মাধ্যম হিসেবে মনে করছেন। এর কারণও বেশ পরিস্কার। কারণ কৃষকের কাছে যদি এই কিষাণ ক্রেডিট কার্ড থাকে তাহলে তিনি খুব সহজে দেশের যে কোনও রাস্ট্রায়ত্ব ব্যাঙ্ক থেকে ১ লক্ষ ৬০ হাজার টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এমনকি এই ঋণ তারা কোনও গ্যারান্টার ছাড়াই নিতে পারবেন। আর সুদের পরিমাণও অনেক কম এই কিষাণ ক্রেডিট কার্ডে।

বিজেপি সরকার আবারও দেশের কৃষকদের জন্য সুখবর নিয়ে এসেছে। দেশের রাস্ট্রায়ত্ব ব্যাংকগুলো চলতি বছরে আগস্ট মাসের সরকারি সিদ্ধান্ত অনুযায়ী কৃষকদের লোণের ক্ষেত্রে সুদের (Interest Decrease) পরিমাণ কমিয়েছে।

কিষাণ ক্রেডিট কার্ডের অধীনে কৃষকদের ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে ১.৫% সুদ ছাড় দেওয়া হবে, এমনটাই জানা গেছে সরকারি সুত্র কর্তৃক। এই মন্দার বাজারে এই ছাড় যে কৃষকদের মুখে হাসি ফোটাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

সরকারি ভাবে কিষাণ ক্রেডিট কার্ডের মতো অত্যাধুনিক এবং অল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা চালু করা হয় সমগ্র দেশের প্রান্তিক কৃষক বন্ধুদের চড়া  সুদের মহাজনী কারবারীদের থেকে বাঁচানোর জন্য। বেশ কয়েক বছর আগে সরকার কৃষকদের পাশে দাঁড়ালেও দেশের অনেক প্রান্তিক কৃষকরা এই কিষাণ ক্রেডিট কার্ড সম্পর্কে অবগত নন।

তাহলে আপনার পেশা যদি কৃষিকাজ হয়ে থাকে অথবা আপনি যদি কৃষক হয়ে থাকেন তাহলে চলুন এই কিষান ক্রেডিট কার্ড সম্পর্কে বিষদে জেনে নেওয়া যাক।

১) আপনি যদি কিষাণ ক্রেডিট কার্ড পেতে চান তাহলে আপনাকে আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। ভারত সরকারের কৃষি মন্ত্রকের ওয়েবসাইট https://eseva.csccloud.in/KCC/Default.aspx-এ ক্লিক করে আপনাকে আবেদন জানাতে হবে।

২) আবেদনকারী কৃষকদের আঁধার কার্ডের নম্বর নিজের বাসস্থানের ঠিকানা,ফোন নম্বর সহ সমস্ত তথ্য দিতে হবে। এছাড়াও কৃষক যদি পূর্বেই কিষাণ সম্মান নিধি প্রকল্পে যুক্ত থাকেন তাহলে তারও তথ্য আপনকে দিতে হবে।

৩) এরপর আপনার সামনে কিষাণ ক্রেডিট কার্ডের পেজ খুলে যাবে।

৪) তারপর আপনাকে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা জমা করতে হবে। এরপরই আপনার নামে কিষাণ ক্রেডিট কার্ড তৈরি হয়ে যাবে।

Govt Loan Scheme

চাকরি, সরকারি প্রকল্প এবং অন্যান্য বিষয়ে খবর সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 HDFC Bank Recruitment 2022 Apply Online

🔥 WBPSC Recruitment 2022

🔥 West Bengal Scheme

🔥 WB Volunteers Recruitment 2022

🔥 FCI Recruitment 2022 Total Post 5000+

🔥 DRDO Recruitment 2022

🔥 Jobs in Kolkata KMC Recruitment 2022

Leave a Comment