মমতার বিরাট ঘোষণা! পড়ুয়াদের ৮০০ টাকা ভাতা দিচ্ছে সরকার, এখনই আবেদন করুন!

১/১২: ইতিমধ্যেই মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কন্যাশ্রী, যুবশ্রী, রুপশ্রী, শিক্ষাশ্রীসহ প্রায় ৭০টি জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন। রাজ্যের সাধারন মানুষকে আর্থিক ভাবে সহায়তা করার জন্যই তিনি এই সমস্ত জনহিতকর প্রকল্প চালু করেন। এবার নতুন একটি প্রকল্প তিনি চালু করছেন। নতুন এই প্রকল্পের নাম হলো- মেধাশ্রী প্রকল্প (Medhashree Prakalpa)

২/১২: উত্তর বঙ্গের আলিপুরদুয়ারের  প্রশাসনিক সভা মঞ্চ থেকে গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নতুন এই প্রকল্পের কথা জানিয়েছেন। রাজ্যের অনগ্রসর অর্থাৎ ও বিসি সম্প্রদায় ভুক্ত পড়ুয়াদের জন্য এই প্রকল্পটি চালু করা হবে।

৩/১২: ও বিসি সম্প্রদায় ভুক্ত পড়ুয়ারা এবার থেকে এই মেধাশ্রী প্রকল্পের অধীনে প্রত্যেক বছর ৮০০ টাকা করে ভাতা পাবে। তিনি জানিয়েছেন যে, অনগ্রসর অর্থাৎ ও বিসি সম্প্রদায় ভুক্ত পড়ুয়াদের প্রতি কেন্দ্রীয় সরকারের বিমাতৃ সুলভ আচরনের জন্যই তিনি এই নতুন প্রকল্পটি চালু করছেন।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস-সমীক্ষা নিয়ে ক্ষোভ কেন্দ্রের দলের! কেন? জানুন

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 টাকা ঢুকছে না? প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার টাকা পেতে করতে হবে এই কাজ!

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Karmai Dharma Scheme: নতুন বছরে রাজ্যের ২ লাখ যুবক-যুবতীদের বিনামূল্যে বাইক দিচ্ছে সরকার! জানুন কী ভাবে পাবেন?

৪/১২: নতুন এই প্রকল্পের ঘোষণা করার পাশাপাশি সেইদিন তিনি প্রশাসনিক সভা মঞ্চ থেকে কেন্দ্রীয় সরকারের একাধিক বৈষম্য মূলক আচরণ সম্পর্কেও বলেন। এই বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন যে, কেন্দ্রীয় সরকার পঞ্চম শ্রেনি থেকে অষ্টম শ্রেনি পর্যন্ত ও বিসি সম্প্রদায় ভুক্ত ছাত্রছাত্রীদের ভাতা দিলেও সেই ভাতা বর্তমানে বন্ধ করে দিয়েছে। এর ফলে ফলে রাজ্যের প্রায় ২ লক্ষ ৬৫ হাজার অনগ্রসর অর্থাৎ ওবিসি পড়ুয়া আর্থিক আর্থিক অনটনে ভুগছে।

৫/১২: কিন্তু মুখ্যমন্ত্রীর এই কথারও একটা বিশেষ তাৎপর্য আছে। কারণ প্রথম থেকেই ছাত্রজীবন থেকে শুরু করে যেকোনো সরকারি-বেসরকারি চাকরির যাবতীয় বিষয়ে তপশিলি সম্প্রদায় ভুক্ত পড়ুয়ারা আর্থিকভাবে বিশেষ সুবিধা পেয়ে থাকে। কিন্তু বর্তমানে ওবিসি অর্থাৎ অনগ্রসর পড়ুয়া অথবা আবেদনকারীরা কেবলমাত্র ৩ বছর বয়সের ছাড় ছাড়া আর কোনো সুবিধা পান না। ফলত মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে রাজ্যের লক্ষ লক্ষ অনগ্রসর শ্রেনি ভুক্ত পড়ুয়ারা সাধুবাদ জানিয়েছে।

৬/১২: এর আগেও মাননীয়া মুখ্যমন্ত্রী রাজ্যের পড়ুয়াদের আর্থিক অস্বছলতার কথা চিন্তা করে স্টুডেন্টস ক্রেডিট (Students Credit Card) কার্ড চালু করেছেন। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই প্রকল্পের সুবিধা ইতিমধ্যেই রাজ্যের ৮ লক্ষ পড়ুয়া পাচ্ছেন।

৭/১২: এছাড়াও সমগ্র রাজ্যের পড়ুয়াদের জন্য সবুজ সাথী (Sabuj Sathi) প্রকল্পের অধীনে সাইকেল প্রদান থেকে শুরু করে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প কন্যাশ্রী (Kanyashree Prakalpa) ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে। প্রাক মাধ্যমিক পড়ুয়ারা এবার থেকে এই প্রকল্পের অধীনে তাদের পড়াশোনার খরচ হিসেবে বার্ষিক ৮০০ টাকা করে ভাতা পাবেন।

৮/১২: তবে নিন্দুকেরা তো নিন্দা করবেই। কিন্তু সেদিকে কোনো ভ্রুক্ষেপ নেই মুখ্যমন্ত্রীর। অপরদিকে, বিরোধীরাও সব বিষয়েই রাজনৈতিক ধোঁয়া তোলেন। এবারও তাই হবে। তার কারণ রাজ্যে আর মাত্র কয়েক মাস পরেই পঞ্চায়েত নির্বাচন।

৯/১২: এমতাবস্থায় শিক্ষক দুর্নীতি মামলা থেকে শুরু করে একশো দিনের কাজসহ মাথায় পাকা বাড়ির স্বপ্ন প্রধান মন্ত্রী আবাস যোজনা, সবকিছুতেই রাজ্যের শাসক দলের দুর্নীতি সীমা ছড়িয়েছে। গ্রাম বাংলার মানুষের কাছেও এই সমস্ত ঘটনা মা, মাটি মানুষের সরকারের স্বচ্ছ ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। এখন তৃণমূল সরকারের কাছে সবথেকে বড়ো চ্যালেঞ্জ হলো রাজ্যের মানুষের কাছে স্বচ্ছ ভাবমূর্তি তুলে ধরা।

Great declaration of Mamata Banerjee West bengal Govt is giving Rs 800 allowance to students apply now

১০/১২: কিন্তু বিরোধীরা যাই বলুক না কেন, রাজ্যের ওবিসি (OBC) অর্থাৎ অনগ্রসর শ্রেনি ভুক্ত পড়ুয়ারা মুখ্যমন্ত্রীর নতুন এই প্রকল্পে আর্থিকভাবে কিছুটা হলেও উপকৃত হবে। যদি সব ঠিক থাকে তাহলে রাজ্যের তপশিলি পড়ুয়াদের মতো ওবিসি পড়ুয়ারাও আগামী কয়েক মাসের মধ্যেই মেধাশ্রী (Medhashree Prakalpa) প্রকল্পের অধীনে বার্ষিক ৮০০ টাকা আর্থিক ভাতা পাবেন।

১১/১২: তবে এটা কেবলমাত্র মুখ্যমন্ত্রীর আশার বানী নয়। এই প্রকল্পকেও তিনি বাস্তবায়িত করবেন। সরকারি সূত্রে খবর, মুখ্যমন্ত্রী এই ঘোষণা করার পরই অনগ্রসর শ্রেনি কল্যান দপ্তরও জোর কদমে এই প্রকল্পের কাজ শুরু করেছে।

১২/১২: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Lakshmir Bhandar Prakalpa

👉 Post Office Saving Scheme

👉 প্রতি মাসে ৩০০০ টাকা করে প্রত্যেক জনগণ পেতে চলেছেন কেন্দ্র সরকারের এই নয়া প্রকল্পে! কি ভাবে পাবেন? জানুন

👉 New Scheme For Student: মাসে ১০,০০০ টাকা করে ভাতা পাবেন বিনামূল্যে প্রশিক্ষণ নিয়ে! কি ভাবে পাবেন? জেনে নিন

👉 Swastha Sathi Prakalpa: স্বাস্থ্যসাথীতে কোন ক্ষেত্রে কত টাকা পাবে বেসরকারি হাসপাতাল? জানাল রাজ্য

Leave a Comment