Swami Vivekananda Scholarship-এর অধীনে কোন কোর্সে কতো টাকা পাবেন? জানুন

১/১৭: রাজ্যের মেধাবী পড়ুয়াদের জন্য বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থা প্রত্যেক বছর নানা ধরনের স্কলারশিপের ব্যবস্থা করে। এর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি স্কলারশিপ হলো- স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)। এই স্কলারশিপ পাওয়ার জন্য প্রত্যেক বছর অনেক ছাত্রছাত্রী নিজেদের নাম নথিভুক্ত করে থাকে। এই স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। কিন্তু এই স্কলারশিপের মাধ্যমে কত টাকা বৃত্তি প্রদান করা হবে তা নিয়ে পড়ুয়াদের মধ্যে কৌতূহলের অন্ত নেই। পড়ুয়ারা যে কোর্সে পাঠরত তার ওপর ভিত্তি করেই সাধারণত এই স্কলারশিপের টাকা দেওয়া হয় থাকে।

২/১৭: এছাড়াও বিভিন্ন সরকারি চাকরি (Sarkari Job) সহ বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

৩/১৭: যারা উচ্চমাধ্যমিক পাশ করে কলেজে আর্টস বিভাগে পড়াশোনা করছেন সেই সমস্ত পড়ুয়াদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)-এর অধীনে প্রত্যেক বছর ১২,০০০ টাকা বৃত্তি প্রদান করা হবে। কিন্তু সেই সমস্ত ছাত্রছাত্রীদের উচ্চমাধ্যমিকে ৬০% নম্বরসহ উত্তীর্ণ হতে হবে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 Amazon Scholarship 2022

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 Saksham Scholarship 2022

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 ১৮,০০০ টাকা করে পেয়ে যান এই Scholarship-এ আবেদন করে (Apply Now!)

৪/১৭: যে সমস্ত পড়ুয়ারা উচ্চমাধ্যমিকে ৬০% নম্বরসহ উত্তীর্ণ হয়ে কলেজের কমার্স বিভাগে পড়াশোনা করছেন এই স্কলারশিপের অধীনে তাদেরকেও ১২,০০০ টাকা বৃত্তি প্রদান করা হবে।

৫/১৭: অপরদিকে, যে সমস্ত পড়ুয়ারা উচ্চমাধ্যমিকে ৬০% নম্বরসহ উত্তীর্ণ হয়েছেন এবং বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারের আয়তাধীন কলেজে সায়েন্স বিভাগে পাঠরত এই স্কলারশিপের অধীনে তাদের প্রত্যেক বছর ১৮,০০০ টাকা বৃত্তি প্রদান করা হবে।

৬/১৭: যে সমস্ত পড়ুয়ারা স্নাতক স্তরে নানা ধরনের প্রফেশনাল কোর্সে পাঠরত এই স্কলারশিপের অধীনে তাদের প্রত্যেক বছর ১৮,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে। কিন্তু সেই পড়ুয়াদের উচ্চমাধ্যমিকে ৬০% নম্বরসহ উত্তীর্ণ হতে হবে এবং যে কোর্সে তিনি বর্তমানে পড়াশোনা করছেন সেটিকেও ইউজিসি অ্যাপ্রুভড হতে হবে।

৭/১৭: যে সমস্ত পড়ুয়ারা স্নাতক স্তরে ৫৩% নম্বরসহ উত্তীর্ণ হয়ে স্নাতকোত্তর স্তরে আর্টস বিভাগে পাঠরত এই স্কলারশিপের অধীনে তাদের প্রত্যেক বছর ২৪ হাজার টাকা দেওয়া হবে।

৮/১৭: এছাড়াও যে সমস্ত ছাত্রছাত্রীরা স্নাতক স্তরে ৫৩% নম্বরসহ উত্তীর্ণ হয়ে কমার্স বিভাগে পাঠরত এই স্কলারশিপের অধীনে তাদের প্রত্যেক বছর ২৪ হাজার টাকা দেওয়া হবে।

৯/১৭: অপরদিকে, যে সমস্ত পড়ুয়া স্নাতক স্তরে ৫৩% নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে পশ্চিমবঙ্গ সরকারের আয়তাধীন ইউনিভার্সিটিতে সায়েন্স বিভাগে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করছেন এই স্কলারশিপের অধীনে তাদের ৩০,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

১০/১৭: পূর্ববর্তী পরীক্ষায় ৫৩% নম্বরসহ উত্তীর্ণ হয়ে ইউজিসি অ্যাপ্রুভড যেকোনো প্রফেশনাল কোর্সে যে সমস্ত ছাত্রছাত্রীরা পড়াশোনা করছেন এই স্কলারশিপের অধীনে তাদেরকে ৩০ হাজার টাকা বৃত্তি দেওয়া হবে।

১১/১৭: যে সমস্ত পড়ুয়ারা NON NET M.PHIL. অথবা NON NET PH.D. কোর্সে পড়াশোনা করছেন তাদের এই কোর্স থেকে ৬০,০০০ টাকা থেকে ৯৬ হাজার টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হবে। তবে এইক্ষেত্রে পড়ুয়ারা কতো টাকা বৃত্তি পাবেন সেটা তাদের কোর্সে ওপর নির্ভর করছে।

১২/১৭: যে সমস্ত পড়ুয়ারা মাধ্যমিকে ৬০% নম্বরসহ উত্তীর্ণ হয়ে যারা একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন এই স্কলারশিপের অধীনে তাদের প্রত্যেক বছর ১২,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

১৩/১৭: অপরদিকে, উচ্চমাধ্যমিক অথবা স্নাতক স্তরে ৬০% নম্বরসহ উত্তীর্ণ হয়ে যে সমস্ত পড়ুয়ারা ডি.এল.এড কোর্সে ভর্তি হয়েছেন তাদের ১২,০০০ টাকা করে বৃত্তি দেওয়া হবে।

১৪/১৭: এছাড়াও স্নাতক স্তরে অথবা স্নাতকোত্তর স্তরে ইঞ্জিনিয়ারিংসহ AICTE অ্যাপ্রুভড বিভিন্ন ধরনের প্রফেশনাল স্তরে যারা পড়াশোনা করছেন তাদের এই স্কলারশিপের অধীনে প্রত্যেক বছর ৬০,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

How much money will you get in any course under Swami Vivekananda Scholarship

১৫/১৭: যে সমস্ত পড়ুয়ারা পলিটেকনিকসহ অন্যান্য ডিপ্লোমা কোর্সে পড়াশোনা করছেন তাদের এই স্কলারশিপের অধীনে প্রত্যেক বছর ১৮,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে। এইক্ষেত্রে আবেদনকারী ছাত্রীছাত্রীদের পূর্ববর্তী পরীক্ষায় ৬০% নম্বরসহ উত্তীর্ণ হতে হবে।

১৬/১৭: যারা স্নাতক স্তরে মেডিক্যাল এবং অন্যান্য ডিপ্লোমা কোর্সে পড়াশোনা করছেন এই স্কলারশিপের অধীনে তাদের প্রত্যেক বছর যথাক্রমে ৬০০০০ টাকা এবং ১৮০০০ টাকা বৃত্তি দেওয়া হবে।

১৭/১৭: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও চাকরি, প্রকল্প ও লেটেস্ট আপডেট দেখুন 👇👇👇

🔥 SBI Scholarship 2022

🔥 West Bengal Scholarship 2022

🔥 Dr. Reddy’s Foundation Sashakt Scholarship 2022

🔥 ৩৬ হাজার টাকা পর্যন্ত ছাত্রছাত্রীদের বৃত্তি দেবে ভারত সরকার, দ্রুত আবেদন করুন!

Leave a Comment