এই ৫ কৌশল Whatsapp-এ নিরাপদ থাকার অবশ্যই জেনে নিন!

১/৭: বর্তমানে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হলো WhatsApp। এর মাধ্যমে বন্ধু কিংবা সহকর্মীদের সাথে বিভিন্ন বার্তা অথবা ছবি আদান প্রদান করা এবং গুরুত্বপূর্ণ নথি ট্রান্সফার করা হয়ে থাকে। আর তাই এই অ্যাপটিতে নিরাপত্তা শক্তিশালী করা প্রয়োজন। যাতে কোনো ইউজারদের প্রাইভেসি নষ্ট না হয়। হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকার ৫ টি উপায় বিস্তারিত নিম্নে আলোচনা করা হলো।

2 Step Verification (দুই স্তরের নিরাপত্তা–সুবিধা)

২/৭: যদি 2 Step Verification চালু থাকে যদি কোনো ব্যাক্তি গোপনে আপনার অ্যাকাউন্ট খুলতে চেষ্টা করে তাহলে আপনি তার নোটিফিকেশন আপনি পেয়ে যাবেন। এই প্রক্রিয়া শুরু করতে হলে প্রথমে অ্যাপে প্রবেশ করে ওপরে ডানদিকে থাকা তিনটি ডট মেন্যুতে ক্লিক করতে হবে। এরপর আপনাকে ‘Settings’ অপশনে ক্লিক করে অ্যাকাউন্ট অপশনে ক্লিক করতে হবে। এরপর 2 Step Verification অপশনে ক্লিক করে অপশনটি টার্ন অন করে একটি ৬ ডিজিটের পাসওয়ার্ড এবং ইমেল লিখতে হবে। এরপর ইমেল ঠিকানা কনফার্ম করে টার্ন অন সিলেক্ট করতে হবে। এরপর আপনার 2 Step Verification অন হয়ে যাবে।

END to End Encryption (এন্ড টু এন্ড এনক্রিপশন ব্যবহার)

৩/৭: যদি আপনি চান যে প্রাপককে পাঠানো ম্যাসেজ কেবল তিনি ছাড়া আর কেউ না দেখেন তাহলে আপনাকে এই END to End Encryption অপশনটি অন করতে হবে। এই অপশনটি অন করার জন্য প্রথমে আপনাকে অ্যাপের ‘Settings’ অপশনে গিয়ে চ্যাটস সিলেক্ট করার পর চ্যাট ব্যাকআপ অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনাকে এন্ড টু এন্ড এনক্রিপটেড ব্যাকআপ অপশন সিলেক্ট করে টার্ন অন অপশনে ক্লিক করে পাসওয়ার্ড দিয়ে দিতে হবে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 গান করেও শেয়ার করা যাবে WhatsApp স্টেটাসে! আসছে মজার এই ফিচার

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 ৬ মাস চিন্তা মুক্ত একবার রিচার্জ করলেই! Jio, Airtel-কে কুপোকাত করা এই প্ল্যান আনলো এই সংস্থা!

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Whatsapp Features: গ্রাহকদের সুবিধায় হোয়াটস অ্যাপে আসছে এই দু’ই নতুন ফিচার! কী কী ফিচার চালু হতে চলেছে? দেখুন

Hide Online Status (অনলাইন উপস্থিতি গোপন)

৪/৭: WhatsApp-এ আপনি আপনার অনলাইন উপস্থিতি এবং স্ট্যাটাস নির্দিষ্ট ব্যক্তিদের কাছ থেকে গোপন রাখতে পারেন। এর মাধ্যমে আপনি পোস্ট শেয়ার করলে অথবা পোস্ট পড়লেও সেই নির্দিষ্ট ব্যক্তি জানতে পারেন না। এই সুবিধা চালু করার জন্য প্রথমে আপনাকে WhatsApp-এর সেটিংসে প্রবেশ করে প্রাইভেসি অপশনটি সিলেক্ট করতে হবে। তারপর লাস্ট সিন অ্যান্ড অনলাইনে ট্যাপ করে আপনাকে ‘Who Can See My Personal Info’ অপশনের অন্তর্গত ‘My Contacts Except’ অপশনে ক্লিক করতে হবে।

সবশেষে ‘Who Can See When I Am Online’ অপশন থেকে ‘Same As Last Seen’ অপশনটি সিলেক্ট করে নিজের পছন্দের কনট্যাক্টগুলি সিলেক্ট করতে হবে। 

Fingerprint Lock (আঙুলের ছাপ ব্যবহার)

৫/৭: অনেকসময় দেখা গেছে যে, কোনো ব্যক্তির মোবাইল চুরি হওয়ার ফলে সমস্ত ডেটা অন্যের হাতে চলে গেছে। কিন্তু আপনি যদি বায়োমেট্রিক–সুবিধা ব্যবহার করেন তাহলে ফিঙ্গারপ্রিন্ট ছাড়া কেউ আপনার হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে পারবে না। তবে সুবিধা অন করার জন্য আপনাকে হোয়াটসঅ্যাপের ‘Settings’ অপশনে গিয়ে ‘Privacy’ অপশনে যেতে হবে।

এরপর নিচে স্ক্রল করে আপনাকে ‘Fingerprint Lock’s অপশনটি সিলেক্ট করে পর ‘Unlock With Fingerprint Toogle’ অপশনটি চালু করতে হবে। এরপর আপনাকে WhatsApp কতক্ষন পর অটোমেটিকভাবে বন্ধ হবে তার সময় নির্ধারণ করতে হবে। 

Must Know These 5 Tricks to Stay Safe on Whatsapp

WhatsApp Group Control (হোয়াটসঅ্যাপ গ্রুপ নিয়ন্ত্রণ)

৬/৭: অনেক সময়ে আপনাকে না নাজিয়েই গ্রুপে আপনাকে যুক্ত করা হয়। যেখানে প্রাইভেসি তো থাকেই না বরং তাতে আপনার অ্যাকাউন্ট নিরাপত্তাও পাওয়া যায় না। এইক্ষেত্রে আপনি যদি হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট ব্যক্তিদের নম্বর সিলেক্ট করে রাখেন, তাহলে সেই নির্দিষ্ট ব্যক্তিদের কেউ আপনাকে কোনো গ্রুপে যুক্ত করতে পারবে না। এর জন্য প্রথমে আপনাকে ‘Settings’ অপশনে গিয়ে ‘Privacy’ অপশনে গিয়ে ‘Groups’ অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে ‘My Contacts Except’ অপশনটি সিলেক্ট করে নির্দিষ্ট ব্যক্তিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ক্লিক করতে হবে।

৭/৭: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 মমতার বিরাট ঘোষণা! পড়ুয়াদের ৮০০ টাকা ভাতা দিচ্ছে সরকার, এখনই আবেদন করুন!

👉 আপনার কাছে ৫০০ এবং ২০০০ টাকার নোট আছে? তাহলে জেনে নিন RBI-এর এই নতুন নির্দেশিকা

👉 এই সরকারি ব্যাঙ্কগুলি নিয়ে হলো বিরাট ঘোষণা! জানলে বিশাল খুশি হবেন গ্রাহকরা

👉 এই দিনগুলিতে দেশজুড়ে চলবে ব্যাঙ্ক হরতাল! ATM থেকেও তুলতে পারবেন না টাকা!

👉 Reliance Foundation Scholarship 2023

Leave a Comment