PMAYG Scheme 2022 | প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২: ১,৪০,০০০ টাকা পাবেন কেন্দ্র সরকারের এই প্রকল্পে আবেদন করে। (Apply Now!)

PMAYG Scheme 2022, PMAYG Scheme 2022 Apply Online, PMAYG Scheme Official Website, Pradhan Mantri Awas Yojana 2022, Pradhan Mantri Awas Yojana Apply Online, Pradhan Mantri Awas Yojana Official Website

কেন্দ্রীয় সরকার রাজ্যের সাধারণ মানুষের কথা মাথায় রেখে একটি নতুন প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে আবেদনকারীদের ১,৪০,০০০ টাকা দেওয়া হবে। এই প্রকল্পে আবেদন করার জন্য কোনো প্রকার শিক্ষাগত যোগ্যতার দরকার নেই। এটি কেন্দ্রীয় সরকারের এক নতুন এবং জনপ্রিয় একটি প্রকল্প (PMAYG Scheme)। যদি আপনি এই নতুন প্রকল্পের সুবিধা পেতে চান তাহলে এই প্রতিবেদনটি অবশ্যই মনোযোগ সহকারে পড়বেন। এই প্রকল্পে আবেদন করলে টাকা সরাসরি আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে যাবে। এতে কোনো সমস্যার সম্মুখীন আবেদনকারীকে হতে হবে না। এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারী ব্যক্তিকে অবশ্যই ভারতীয় নাগরিক হয়ে হবে। তাহলে চলুন এই নতুন প্রকল্প সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

PMAYG Scheme 2022 (Pradhan Mantri Awas Yojana 2022) | প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২: প্রকল্পের নাম

এই প্রকল্প হলো কেন্দ্রীয় সরকারের নতুন একটি প্রকল্প। গ্রাম থেকে শুরু করে শহরতলি সব জায়গার মানুষই এই প্রকল্পের সুবিধা পাবেন। যে প্রকল্পের জন্য এই প্রতিবেদন তার নাম Pradhan Mantri Awaas Yojana Gramin. প্রত্যেক বছর বহু সাধারণ মানুষ এই প্রকল্পের দ্বারা উপকৃত হবেন।

PMAYG Scheme 2022: Purpose | প্রধানমন্ত্রী আবাস যোজনা: উদ্দেশ্য

বিশেষত আর্থিকভাবে পিছিয়ে থাকা দরিদ্র এবং মধ্যবিত্ত শ্রেণীর উদ্দেশ্যেই এই পরিকল্পনা করা হয়েছে। এই প্রকল্প চালু করা হয়েছে যাতে যে সমস্ত মানুষের আর্থিক সহায়তার প্রয়োজন তাদের আর্থিকভাবে সাহায্য করে সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনা যায়। যে সমস্ত মানুষের আর্থিক সমস্যা অথবা বাড়ির সমস্যা বা বাড়ি বানাতে সমস্যা হচ্ছে কিংবা বাড়ির প্রয়োজন রয়েছে তাদেরকেই দেওয়া হবে এই টাকা। গ্রাম থেকে শুরু করে শহরতলি সর্বত্রই এই সুবিধা উপভোগ পাবেন সাধারণ মানুষ।

আরও পড়ুন: 👇👇👇

🔥Free Smartphone Scheme

🔥Laxmi Bhandar Prakalpa

🔥Pradhan Mantri Vaya Vandana Yojana

Pradhan Mantri Awas Yojana 2022: Scheme Ammount | প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২: টাকার পরিমাণ

এই প্রকল্পের মাধ্যমে আবেদনকারীদের অ্যাকাউন্টে সরাসরি  টাকা দেওয়া হয় এবং কিস্তিতেও টাকা দেওয়া হয়ে থেকে। গ্রামের থেকে শহরাঞ্চলে এই টাকার পরিমাণ তুলনামূলকভাবে বেশি হবে। গ্রামাঞ্চলের আবেদনকারীদের ১,৪০,০০০ টাকা প্রদান করা হবে। তিন কিস্তির মাধ্যমে এই টাকা দেওয়া হবে। প্রথমে  ৬০,০০০ টাকা এবং পরে ৫০,০০০ টাকা দেওয়া যাবে। এছাড়া এখানে NRGS কর্তৃক ১০০ টি মেইনটেইন্স ফি দেওয়া হয়, যার মোট টাকার মূল্য ২১,০০০ টাকা পর্যন্ত। এছাড়াও পরবর্তীকালে আরও ১২,০০০ টাকা দেওয়া হবে। এই টাকা দেওয়া হবে টয়লেট তৈরি করার জন্য। যদি করার বাড়িতে টয়লেট থেকে থাকে তাহলেও তিনি টাকাটা পেয়ে যাবেন। তাকে টয়লেট আর বানাতে হবে না। এই প্রকল্পে সর্বমোট ১,৪০,০০০ টাকা দেওয়া হবে।

Pradhan Mantri Awas Yojana 2022: Who Can Apply | প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২: কারা আবেদন করতে পারবেন

১) এই প্রকল্পের জন্য আবেদনকারীদের অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। আবেদনকারী প্রার্থীদের ভোটের কার্ড অথবা আধার কার্ড থাকতে হবে।

২) এই প্রকল্পের জন্য আবেদনকারী প্রার্থীদের বার্ষিক আয় দারিদ্র্যসীমার নিচে হতে হবে।

৩) যদি আপনি পূর্বেই এই প্রকল্পের টাকা পেয়ে থাকেন তাহলে আপনি পুনরায় এই প্রকল্পের সুবিধা পাওয়া পাবেন না।

Pradhan Mantri Awas Yojana 2022: Educational Qualification | প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২: শিক্ষাগত যোগ্যতা 

এই প্রকল্পে আবেদনের জন্য কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই।

PMAYG Scheme 2022: Required Documents | প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২: প্রয়োজনীয় নথিপত্র

এই প্রকল্পে আবেদনের জন্য কে নথিপত্রগুলির প্রয়োজন সেগুলি হলো-

  • আপনার পাসপোর্ট সাইজের ছবি
  • আপনার আধার কার্ড, ভোটার কার্ড এবং রেশন কার্ড
  • আপনার ব্যাংক অ্যাকাউন্টের পাস বইয়ের জেরক্স
  • আপনার পরিবারের জব কার্ড
PMAYG Scheme

PMAYG Scheme 2022 Apply Online: | প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ২০২২: আবেদন প্রক্রিয়া

আপনি যদি এই প্রকল্পে আবেদন করতে চান তাহলে আপনাকে আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও আপনি আবেদন করতে পারবেন। তবে গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে সার্ভে করা হয় এই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য। এছাড়া বিডিও অফিস থেকে এই যোজনার ফর্ম দেওয়া হয়। সেটিকে ফিলআপ করে এবং প্রয়োজনীয় ডকুমেন্টস জেরক্স করে সংশ্লিষ্ট বিডিও অফিস অথবা নিজ নিজ গ্রাম পঞ্চায়েতে জমা করতে হবে। তারপর আধিকারিকগণ সার্ভের মাধ্যমে আপনার অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠিয়ে দেবে।

শহরে বসবাসকারীদের সরাসরি অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইট https://pmaymis.gov.in/-এ গিয়ে রেজিষ্টার করতে হবে। ওয়েবসাইট 

কিভাবে আপনার নাম চেক করবেন-

ওয়েবসাইটে নামের লিস্ট প্রকাশ করা হবে। যা আপনারা প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে নিজস্ব স্মার্ট ফোন অথবা কোনো সাইবার ক্যাফেতে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টস দিয়ে নিজের নাম যাচাই করতে পারবেন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন
Official Websiteএখানে দেখুন

 🔥 আরও চাকরি, প্রকল্প ও লেটেস্ট আপডেট দেখুন 👇👇👇

🔥 Pradhan Mantri Ujjwala Yojana 2022

🔥 WB Aikyashree Prakalpa 2022

🔥Free Smartphone Scheme

🔥Laxmi Bhandar Prakalpa

🔥Pradhan Mantri Vaya Vandana Yojana

Leave a Comment