Post office Update: পোস্ট অফিসে ১০,০০০ টাকা তুলতে গেলে করতেই হবে এই কাজ! নিয়ম বদল ডাক বিভাগে!

Post Office Rules-

ইন্ডিয়া পোস্ট (India Post) সম্প্রতি জানিয়েছে যে, আপনি যদি পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা তুলতে চান তাহলে এই নিয়ম আপনাকে মানতেই হবে। এখন থেকে পোস্ট অফিসের যেকোনো শাখাতেই এই নিয়মানুযায়ী কাজ চলবে।

এছাড়াও বিভিন্ন  চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

এখনও পর্যন্ত দেশের বৃহৎ একটি অংশ পোস্ট অফিসে টাকা রাখেন। সরকারি অথবা বেসরকারি ব্যাংক থাকা সত্বেও অনেকেই পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখতে পছন্দ করেন। আপনি যদি পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকার লেনদেন করে থাকেন তাহলে এই খবরটি আপনারই জন্য।

India Post: পোস্ট অফিসে নতুন নিয়ম কি?

ইন্ডিয়া পোস্ট অফিস পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রে বিরাট পরিবর্তন করেছে। ডাক বিভাগ ১০,০০০ অথবা তার বেশি টাকা তোলার নিয়মে বড় পরিবর্তন করেছে। যোগাযোগ মন্ত্রক এই বিষয়ে একটি সার্কুলার জারি করেছে গত ২৫ আগস্ট। যেখানে বলা হয়েছে যে, কোনো পোস্ট অফিসের গ্রাহক যদি তার অ্যাকাউন্ট থেকে ১০,০০০ টাকা অথবা তার বেশি তোলেন তবে তাকে যাচাইকরণের প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

Post office Update: কোন জায়গায় কোনও ভেরিফিকেশন লাগবে না?

১০,০০০ টাকার বেশি টাকা তোলার জন্য পোস্ট অফিসের শাখায় যাচাইকরণ বাধ্যতামূলক করা হয়েছে, এমনটাই সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী পোস্ট অফিসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। তবে ‘সিঙ্গল হ্যান্ডেড’ পোস্ট অফিসগুলির ক্ষেত্রে ১০,০০০ টাকার বেশি তোলার জন্য যাচাইকরণের যে নিয়ম তা বাতিল হয়েছে। এই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, পোস্ট অফিসের অ্যাকাউন্ট থেকে নানা ধরনের জালিয়াতি বন্ধ করার জন্য সার্কেল হেড যেকোনো পরিস্থিতিতে যেকোনো ধরনের তদন্ত করতে পারবেন। এর ফলে পোস্ট অফিসের ব্যাংকিং জালিয়াতি অনেকটা বন্ধ করা যাবে।

Post Office Rules: দিনে কত টাকা তুলতে পারবেন?

ব্যাংকিং জালিয়াতি বন্ধ করার সাথে সাথে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সীমাও বাড়ানো হয়েছে। পূর্বে গ্রাহকরা একদিনে মাত্র ৫,০০০ টাকা তুলতে পারতেন। কিন্তু এখন থেকে গ্রাহকরা দিনে ২০,০০০ টাকা তুলতে পারবেন। তবে ব্রাঞ্চ পোস্টমাস্টার (BPM) গ্রাহকের অ্যাকাউন্টে ৫০,০০০ টাকার অধিক লেনদেন গ্রহণ করতে পারবেন না।

post office new rule

India Post: সেভিংস অ্যাকাউন্টে কত সুদ পাবেন?

যেকোনো ভারতীয় নাগরিক পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি মাত্র ৫০০ টাকা দিয়ে একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে পারেন। গ্রাহকদের এই অ্যাকাউন্টে নূন্যতম ৫০০ টাকা বজায় রাখতে হবে। গ্রাহকরা এই অ্যাকাউন্টে বার্ষিক ৪%  সুদের হার পাবেন, যা অন্যান্য ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টের সুদের হারের থেকে অনেকটাই বেশি।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 WB Primary TET 2022 Vacancy

🔥 National Scholarship Portal

🔥 Indian Post Office Group D Recruitment 2022 

🔥 Ishwar Chandra Vidyasagar Scholarship 2022

🔥 Latest Paramparik Scholarship 2022

🔥 Bank of India Recruitment 2022

🔥 SSB Recruitment 2022

Leave a Comment