৫০০ টাকার নতুন নোট বাতিল? কত দিন সময় দিলো রিজার্ভ ব্যাংক? বিস্তারিত দেখুন!

৫০০ টাকার নোট কি বাতিল হতে চলেছে নাকি আসতে চলেছে নতুন কোনো পরিবর্তন? এই সিদ্ধান্ত কেনো নিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া? ব্যাংকের গভর্নর কি জানালেন আজ? কিরকম হবে পরিবর্তনের পর ৫০০ টাকার নোট? চলুন এই বিষয়ে বিষদে জেনে নেওয়া যাক।

Reserve Bank's instructions regarding cancellation of new 500 rupee notes

এছাড়াও বিভিন্ন  চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

৫০০ টাকার নোটের যদি পরিবর্তন হয়, তাহলে এই বিষয়টি সম্বন্ধে অবশ্যই গুরুত্ব দিয়ে জেনে নেওয়া প্রয়োজন। কারণ এখন যত নোট ব্যবহৃত হয় তার মধ্যে বেশিরভাগই ৫০০ টাকার নোট। আজ থেকে প্রায় ৬ বছর আগে নোট বাতিল হয়েছিল। তখন সব নোট বাতিল করা হয়। এরপর ২০০০ টাকার নোটের প্রচলন হয়। কিন্তু সেই নোটের ব্যবহারও এখন খুব কম দেখা যায়।

ATM অথবা ব্যাংকের ক্যাশ কাউন্টার যেখান থেকেই টাকা হোক না কেন সবেতেই ৫০০ টাকার নোটের পরিমাণ অধিক। তাই RBI-এর তরফ থেকে ৫০০ টাকার নোট নিয়ে নতুন একটি আপডেট সামনে এসেছে। যে সমস্ত ব্যক্তিই দৃষ্টির দিক থেকে বিশেষভাবে সক্ষম তাদের জন্য ৫০০ টাকার নোটকে আরো সহায়ক করে তোলা হতে পারে জন্য গেছে এই নতুন আপডেটে।

মুম্বই হাইকোর্টের পক্ষ থেকে একটি নির্দেশিকায় বলা হয় যে, বর্তমানে যে সমস্ত নোট এবং কয়েন বাজারে প্রচলিত রয়েছে সেগুলি দৃষ্টির দিক থেকে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য কিভাবে আরও সহায়ক করে তোলা যায় বিশেষজ্ঞদের কাছ থেকে সেই বিষয়ে পরামর্শ নেওয়া প্রয়োজন। জানা গেছে যে, যদি এই বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হয় তাহলে RBI-এর তরফে ৫০/ টাকার নোটের আপডেট করা হতে পারে।

যদিও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ৫০০ টাকার নোটের স্পর্শের ক্ষেত্রে কিছু পরিবর্তন করেছে। যাতে দৃষ্টির দিক থেকে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা (Visually Impaired People) ৫০০ টাকার নোটকে স্পর্শের মাধ্যমে অতি সহজেই সনাক্ত করতে পারেন।

তাহলে আবারও কি বাতিল নোট?

জালিয়াতি রাখতে মাঝেমধ্যেই নোটের ডিজাইনে পরিবর্তন আনা হয় বলে জানিয়েছে রিজার্ভ ব্যাংক। কিন্তু এই নোট বাতিল করা হবে না। বাজার থেকে এই নোট ধীরে ধীরে তুলে নেওয়া হবে। যার পরিবর্তে আসবে নতুন নোট। কিন্তু যদি কেউ ভুয়ো খবর ছড়িয়ে এই নোট অচল বললে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য, ১ টাকার ছোট কয়েন বাতিল করা হয়নি তাও অনেকে এই কয়েন নিতে চান না।

RBI ‘MANI’ অ্যাপ আপডেট করেছে:

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০২০ সালে এই ‘MANI’ অ্যাপ লঞ্চ করেছিল। যে সমস্ত ব্যক্তিই দৃষ্টির দিক থেকে বিশেষভাবে সক্ষম তাদের সুবিধার্থে এই অ্যাপটি আনা হয়েছিল। এই অ্যাপটি নোট হাতে নিয়ে চালু করলে ভয়েসের মাধ্যমে হাতের নোটটি কত টাকার নোট তা জানা যাবে। এই অ্যাপে বেশ কিছু আপডেট করেছে RBI। মানি অ্যাপের সুবিধা এতদিন হিন্দি এবং ইংরেজি ভাষাতেই পাওয়া যেত।

কিন্তু এবারে উর্দু, মালায়ালাম, গুজরাটি, বাংলাসহ আরো কিছু ভাষায় মানি অ্যাপ ব্যবহার করা যাবে। এমনকি এই অ্যাপ বিনামূল্যেও ব্যবহার করা যাবে।

এই বিষয়ে আপনার মূল্যবান মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

🔥 State Bank of India Recruitment 2022 

🔥 ICDS Anganwadi Recruitment 2022

🔥 AIIMS Bhubaneswar Recruitment 2022

🔥 NALCO Recruitment 2022

🔥 BHEL Recruitment 2022

🔥 SSC CGL Recruitment 2022

Leave a Comment