Shah Rukh Khan Scholarship 2022 | শাহরুখ খান স্কলারশিপ ২০২২: চালু হলো শাহরুখ খান স্কলারশিপ, আবেদন করলেই মিলবে পড়াশোনার সব খরচ ও নগদ টাকা।

Shah Rukh Khan Scholarship 2022, শাহরুখ খান স্কলারশিপ ২০২২

বলিউডের কিং অর্থাৎ বাদশা শাহরুখ খান ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য চালু করেছেন শাহরুখ খান স্কলারশিপ (Shahrukh Khan Scholarship 2022)। এই স্কলারশিপে কিভাবে আবেদন করবেন, স্কলারশিপের পরিমাণ, আবেদনের শেষ তারিখ নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

এছাড়াও বিভিন্ন  চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

বলিউডকে প্রায় কয়েক দশক ধরে মাতিয়ে রেখেছেন বলিউডের বাদশা শাহরুখ খান। এমনকি শুধু ভারতেই নয়, গোটা বিশ্বে নজর কাড়ে তার ফ্যান ফলোয়িং। তিনি কেবলমাত্র একজন অভিনেতা নন, তিনি একজন ব্যবসায়ীও।

এই স্কলারশিপের (Shah Rukh Khan Scholarship 2022) উদ্যোগ নেওয়া হয়েছে গোটা বিশ্বে নারীশক্তিকে আরো বেশি করে দৃঢ় করার জন্য। সমাজে নারীদের সম্মান প্রদর্শনের এক উজ্জ্বল নিদর্শন হলো এই শাহরুখ খান স্কলারশিপ অথবা “The Shah Rukh Khan La Trobe University PhD Scholarship”. রিসার্চ স্কলারশিপ খরচের পরিমাণ এই ৪ বছরে প্রায় ২ লক্ষ ২৫ হাজার AUD (Australian Dollar) যা ভারতীয় কারেন্সিতে প্রায় ১ কোটি ২৩ লক্ষ টাকা।

( Shah Rukh Khan Scholarship 2022)এই স্কলারশিপ কোথায় এবং কবে থেকে চালু করা হয়েছে?

২০১৯ সালে অস্ট্রেলিয়াতে অবস্থিত লা ট্রোব ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন এই দুইয়ের সংযোগে শাহরুখ খান স্কলারশিপ চালু হয়েছিল। কিন্তু গত ২ বছর করোনাকালে এই স্কলারশিপ বন্ধ ছিল। তবে ২০২২ সালে আবার শাহরুখ খান স্কলারশিপ চালু হয়েছে। এই সম্পর্কে বিস্তারিত Latrobe.edu.au-তে গিয়ে জানতে পারবেন।

Who Can Apply for Shah Rukh Khan Scholarship 2022 | শাহরুখ খান স্কলারশিপ ২০২২: কারা আবেদন করতে পারবেন

এই স্কলারশিপের জন্য কেবলমাত্র ভারতীয় মহিলা শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। যেসব মহিলা পড়ুয়া মাস্টার্স, গ্রাজুয়েট হয়েছেন তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। ইউনিভার্সিটি থেকে সর্বমোট ৮টি বিষয়ে PhD করার সুযোগ দেওয়া হবে। কেবলমাত্র ভারতীয় নাগরিকরা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন। তবে এই স্কলারশিপে আবেদনের জন্য আবেদনকারী ছাত্রছাত্রীদের ৭০% নম্বর পেতে হবে। বিগত ১০ বছরের মধ্যে যারা স্নাতকোত্তর গবেষণা ডিগ্রি সম্পন্ন করেছেন তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এই স্কলারশিপের জন্য নির্বাচিত পড়ুয়া ৪ বছরের জন্য লা ট্রোব ইউনিভার্সিটিতে সম্পূর্ণ ফ্রী রিসার্চ স্কলারশিপ হিসেবে পাবেন।

How to Apply for Shah Rukh Khan Scholarship 2022 | শাহরুখ খান স্কলারশিপ ২০২২: আবেদন প্রক্রিয়া

আপনি যদি এই স্কলারশিপের জন্য আবেদন করতে চান তাহলে আপনাকে আবেদন করতে হবে অনলাইন মাধ্যমে। সংশ্লিষ্ট আধিকারিকরা ২০২২ সালের অক্টোবর মাসের মধ্যেই প্রত্যেক সফল প্রার্থীদের সাথে যোগাযোগ করবেন। আগামী ১১ই নভেম্বর, ২০২২-এর মধ্যে তাদেরকে আবেদন করতে বলা হবে। এরপর তাদের নামে ২০২৩ সালের শুরুর দিকে স্কলারশিপ ঘোষণা করা হবে। ২০২৩ সালের মাঝামাঝি সময় থেকেই তারা রিসার্চ শুরু করতে পারবে।

Shah Rukh Khan Scholarship 2022: Advantages | শাহরুখ খান স্কলারশিপ ২০২২: কি সুবিধা পাবেন

শিক্ষার্থীরা সম্পূর্ণ বিনামূল্যে ৪ বছরের জন্য রিসার্চ করার সুযোগ পাবেন। এইক্ষেত্রে একজনের জন্য খরচ হবে প্রায় ৩৩ হাজার AUD. এছাড়াও Medibank এর স্বাস্থ্যবীমাও থাকবে তাদের জন্য। এমনকি তার ভিসার সমস্ত খরচ তারাই বহন করবে। ৩ হাজার AUD থাকবে ভারত থেকে মেলবোর্নে যাবার জন্য।

Shah Rukh Khan Scholarship 2022: Project Name | শাহরুখ খান স্কলারশিপ ২০২২: প্রজেক্টের নাম

শিক্ষার্থীরা যে বিষয়গুলির ওপর রিসার্চ করতে পারবেন তা হলো-

১) ডাউন সিন্ড্রোম আক্রান্ত শিশুদের পাদুকা বিষয়

২) বৃদ্ধাবস্থায় ভালো থাকার উপায়

৩) যত্ন নেবার রীতিনীতি

৪) ব্যাক্টেরিওফাজ এর বিষয়ে গবেষণা

৫) আবহাওয়ার পরিবর্তনে মাটির উর্বরতা

৬) সারা বিশ্বে ভারতীয় ওষুধের বানিজ্যিক প্রভাব

৭) মাটি বিষয়ক গবেষণা

৮) যৌন নিগ্রহে অ্যালকোহল এবং অন্যান্য ওষুধের প্রভাব।

কিং শাহরুখ খান এই শাহরুখ খান স্কলারশিপের জন্য (Shah Rukh Khan Scholarship 2022) লা ট্রোব ইউনিভার্সিটি এবং ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন এর সাথে হাত মিলিয়েছেন। ভারতের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য এই শাহরুখ খান স্কলারশিপ চালু করা হয়। ২০১৯ সালে প্রথম এই স্কলারশিপ শুরু করা হয়েছিল। ৮০০ শিক্ষার্থী এই স্কলারশিপের জন্য ইতিমধ্যেই আবেদন করেছেন।

উল্লেখ্য এই স্কলারশিপ (Shah Rukh Khan Scholarship 2022) প্রথম তুলে দেওয়া হয় কেরালার ত্রিশুরের গোপিকা কোত্তানথারাইলের হাতে। তিনি এখন মৌমাছিদের রক্ষা করার বিষয়ে গবেষণা করছেন। তাদের যাতে ভাইরাস, দূষণ ইত্যাদি থেকে রক্ষা করা যায়। এবারেও ৮০০ জন শিক্ষার্থীকে এই স্কলারশিপ দেওয়া হবে।

উৎসবের ডিরেক্টর মিতু ভৌমিক ল্যাঙ্গে বলেছেন, “আমরা সবাই জানি SRK বড় হৃদয়ের মানুষ এবং তিনি তা আবারও প্রমাণ করেছেন। বৃত্তিটি ভারতের একজন মহিলা গবেষকের জন্য একটি জীবন পরিবর্তনকারী সুযোগ। ভারত প্রতিভা এবং স্ফুলিঙ্গে ভরা। সেই স্ফুলিঙ্গকে জ্বালানোর জন্য যা লাগে। IFFM-এর সাথে SRK-এর সম্পর্ক দীর্ঘদিনের, কিন্তু এখন এটি এই কারণের জন্য আরও বিশেষ গুরুত্বপূর্ণ করে তোলে৷ লা ট্রোব ইউনিভার্সিটি অস্ট্রেলিয়ার অন্যতম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এবং এই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাওয়া অনেক শিক্ষার্থীর পছন্দের তালিকায় রয়েছে।”

Shah Rukh Khan Scholarship 2022

এরকম স্কলারশিপ সংক্রান্ত এবং অন্যান্য চাকরির খবর সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 Colgate Scholarship 2022 

🔥 JK Lakshmi Vidya Scholarship 2022 

🔥 SBI Asha Scholarship 2022 

🔥 Sitaram Jindal Scholarship 2022

🔥 Swami Vivekananda Scholarship 2022

🔥 Oasis Scholarship 2022-23 

🔥 Tata Scholarship 2022

Leave a Comment