(SVMCM) Swami Vivekananda Scholarship 2022-23 | স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২২: SVMCM Scholarship 2022-তে আবেদন চলছে (Apply Now!)

Swami Vivekananda Scholarship 2022, Swami Vivekananda Scholarship 2022-23, SVMCM Scholarship 2022, Swami Vivekananda Scholarship 2022 Last Date, Swami Vivekananda Scholarship 2022 Apply Online, Swami Vivekananda Scholarship 2022 Official Website, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২২

ইচ্ছে থাকলে সেখানে হাজারটা রাস্তা এমনিই খুলে যায়। এই কথাটা যে একদম সত্যি তার প্রমাণ এবারে হাতে নাতে পাওয়া গেলো। তবে হ্যাঁ নগদে না ব্যাংক অ্যাকাউন্টে পাওয়া গেলো তার প্রমাণ। রাজ্যের অর্থনৈতিকভাবে অসচ্ছল ছাত্রছাত্রীদের জন্য কন্যাশ্রী, রুপোশ্রী, স্বাস্থ্য সাথী, সবুজ সাথী থেকে শুরু করে স্টুডেন্টস ক্রেডিট কার্ড নানা ধরনের প্রকল্প চালু করেছেন রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে প্রকল্প এখানেই শেষ হয় হয়নি।

এছাড়াও বিভিন্ন  চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Swami Vivekananda Scholarship 2022-23 (SVMCM Scholarship 2022) | স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২২

রাজ্যের ছাত্রছাত্রীরা মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাশ করলেই তারা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের (Students Credit Card) সমস্ত সুবিধা পাবে। এবারে মুখ্যমন্ত্রীর মা, মাটি মানুষের সরকার চালু করেছে স্বামী বিবেকানন্দ (Swami Bibekananda Scholarship) স্কলারশিপ। কয়েক মাস আগেই রাজ্যের মেধাবী পড়ুয়াদের জন্য চালু করা হয়েছে এই প্রকল্প। এই স্কলারশিপ জাতীয় সংগতি প্রকল্পের অধীনে রাজ্যের অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের বৃত্তির মাধ্যমে আর্থিকভাবে সাহায্যের জন্য চালু করা হয়েছে। কিন্তু এটি শুধুমাত্র কোনো ঘোষণা নয়। এই ঘোষণা বাস্তবায়নের কাজ শুরু হয়ে গেছে।

Swami Vivekananda Scholarship 2022 Latest Udate (SVMCM Scholarship 2022) | স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২২)

জানা গেছে যে রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি বিদ্যালয়গুলিতে অষ্টম শ্রেণীতে পাঠরত মোট কত পড়ুয়া রয়েছে তার একটি তালিকাও ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। এই বিষয়ে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর (School Education Department) মারফত আবেদনপত্র চেয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এবারে ছাত্রছাত্রীদের কাছ থেকে আবেদনপত্র সংগ্রহের অপেক্ষা। আগামী বছরের শুরুতেই রাজ্যের অষ্টম শ্রেণীতে পাঠরত পড়ুয়াদের অ্যাকাউন্টে জাতীয় সংগতি প্রকল্পের (Jatiyo Sangoti) প্রথম ধাপের ১০০০ টাকা। চলতি বছরের নতুন যারা অষ্টম শ্রেণীতে ভর্তি হবে তারা এই সুবিধা পাবে।

Swami Vivekananda Scholarship 2022 Eligibility (SVMCM Scholarship 2022 Eligibility) | স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২২ শিক্ষাগত যোগ্যতা

তবে এই স্কলারশিপে আবেদনের জন্য সপ্তম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার সময় ৫৫% নম্বরসহ পাশ করতে হবে আবেদনকারী ছাত্রছাত্রীদের। তবে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে ST/ST অথবা শারীরিক দিক থেকে বিশেষভাবে সক্ষম প্রার্থীদের এই ক্ষেত্রে ৫% নম্বরের ছাড় দেওয়া হবে। অর্থাৎ এই প্রার্থীদের ৫০% নম্বরসহ সপ্তম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে। তাহলেই তারা এই স্কলারশিপের জন্য আবেদনযোগ্য হবে।

Swami Vivekananda Scholarship 2022 Official Website (SVMCM Scholarship 2022 Official Website) | স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২২ অফিসিয়াল ওয়েবসাইট

এই স্কলারশিপে আবেদনের জন্য রাজ্য সরকার একটি নতুন ওয়েবসাইট চালু করেছে। www.scholarship.wbsed.gov.in-এই ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা আবেদন করতে পারবে। এই প্রকল্পের জন্য কেন্দ্রীয় সরকার আর্থিকভাবে  রাজ্য সরকারকে সাহায্য করছে।

svmcm Swami Vivekananda Scholarship 2022

Swami Vivekananda Scholarship 2022 Last Date & Apply Process (SVMCM Scholarship 2022) | স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২২ আবেদনের শেষ তারিখ ও আবেদন পদ্ধতি

তাহলে চলুন এই স্কলারশিপে আবেদন সম্বন্ধে বিস্তারিত জেনে নেওয়া যাক-

১) এই স্কলারশিপে আবেদনের জন্য প্রার্থীদের অবশ্যই অষ্টম শ্রেণীতে পাঠরত হতে হবে।

২) আবেদনকারী ছাত্রছাত্রীদের অবশ্যই সপ্তম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হওয়ার সময় ৫৫% নম্বরসহ পাশ করতে হবে।

৩) ST/ST অথবা শারীরিক দিক থেকে বিশেষভাবে সক্ষম প্রার্থীদের ৫০% নম্বরসহ সপ্তম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে।

৪) পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য সরাসরি অনলাইন মাধ্যমে আবেদন জানাতে পারবেন অথবা আপনার জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিসে গিয়েও যোগাযোগ করতে পারেন ।

৫) এই স্কলারশিপের জন্য আবেদনকারী পড়ুয়াদের মেধাবৃত্তির পরীক্ষা দিতে হবে।

৬) এই মেধাবৃত্তির পরীক্ষা সম্পর্কিত তথ্য সরকারি ওয়েবসাইট অথবা জেলা বিদ্যালয় পরিদর্শকের অফিস থেকে আপনাকে সংগ্রহ করতে হবে।

৭) এই স্কলারশিপের জন্য আবেদন শুরু হবে ২৫.০৮.২০২২ অর্থাৎ ২৫ আগস্ট ২০২২ থেকে এবং আবেদনের শেষ শেষ হবে ২০.০৯.২০২২ অর্থাৎ ২০ সেপ্টেম্বর ২০২২ তারিখ।

৮) এই স্কলারশিপের জন্য আবেদনকারী প্রার্থীর পরিবারের বার্ষিক আয় ৩ লক্ষ ৫০ হাজার টাকার মধ্যে হয়ে হবে।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন
Swami Vivekananda Scholarship 2022 Official Website এখানে দেখুন

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 Oasis Scholarship 2022-23 

🔥 Tata Scholarship 2022

🔥 Vidyasaarthi Scholarship 2022

🔥 HDFC Scholarship 2022

🔥 Nabanna Scholarship 2022 | Uttarkanya Scholarship

🔥 Scholarship 2022 West Bengal

Leave a Comment