Swasthya Sathi Card New Update: স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধায় গুরুত্বপূর্ণ পরিবর্তন! কার্ড থাকলে অবশ্যই জানতে হবে এই আপডেট।

আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে আপনি স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) সম্পর্কে অবশ্যই জানেন। আপনার যদি এই কার্ড থেকে থাকে তাহলে নতুন আপডেটটি (New Update) আপনার জেনে রাখা প্রয়োজন। বর্তমানে রাজ্য সরকার দ্বারা পরিচালিত প্রকল্প স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা সকল শ্রেণীর মানুষ উপভোগ করছেন। স্বাস্থ্য ভবনের পক্ষ থেকে গত ৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার স্বাস্থ্য সাথী কার্ড সম্পর্কে একটি নতুন ঘোষণা করা হয়েছে। তাহলে চলুন এই গুরুত্বপূর্ণ ঘোষণা সম্বন্ধে বিষদে জেনে নেওয়া যাক।

এছাড়াও বিভিন্ন  চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

মমতা বন্দ্যোপাধ্যায় ২০২১ সালে রাজ্যের বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যক আসনে জয়ী হয়ে তৃতীয়বারের জন্য বাংলায় মুখ্যমন্ত্রী পদে শপথ নেন। এরপর তিনি বাংলার প্রত্যেক নাগরিককে স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করেন। তারপর থেকে রাজ্যের সাধারণ মানুষ সরকারি এবং বেসরকারি হসপিটালে বিনামূল্যে চিকিৎসার সুবিধা পাচ্ছিলেন।

রাজ্যের স্বাস্থ্য দপ্তর কর্তৃক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে এখন থেকে কেবলমাত্র সরকারি হসপিটালেই এমন কিছু রোগ রয়েছে যার চিকিৎসা করাতে হবে। ওই সমস্ত রোগের চিকিৎসা যদি বেসরকারি হাসপাতাল থেকে করানো হয় সেইক্ষেত্রে সরকার সেই চিকিৎসার খরচ বহন করবে না।

এই পরিবর্তন কেনো?

বর্তমানে রাজ্যের হাসপাতালগুলিতে চিকিৎসা ব্যবস্থা আগের তুলনায় অনেকটাই উন্নত হয়েছে। আর তাই সিরিয়াস নয় এরকম কিছু রোগের চিকিৎসা রাজ্যের বেসরকারি হাসপাতাল অথবা নার্সিং হোম থেকে করানোর কোনো প্রয়োজন নেই। এমনটাই মত রাজ্য সরকারের। সেই কারণেই রাজ্যের স্বাস্থ্য দপ্তর থেকে বেশ কিছু রোগের নাম উল্লেখ করে বলা হয়েছে যেনো সেই রোগের চিকিৎসার সুবিধা সরকারি হাসপাতাল থেকে নিতে।

Swasthya Sathi Card New Update

স্বাস্থ্য সাথী কার্ডে অনেক সময় রোগীর চিকিৎসার প্রতি অনীহা এবং সঠিক চিকিৎসার নামে প্রতারণার মতো সমস্যা দেখে গেছে। পূর্বেও অনেকে স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে অভিযোগ জানিয়েছেন। কিন্তু তখন রাজ্য সরকার কোনো পরিবর্তন নিয়ে আসেনি। কিন্তু এখন যে নতুন নিয়ম এসেছে তাতে সরকারি পরিষেবা সম্পূর্ণভাবে ব্যবহৃত হবে এবং সরকারের খরচও কমবে বেসরকারি হাসপাতালের বিল বাবদ।

স্বাস্থ্য দপ্তরের মতে পশ্চিমবঙ্গে গত কয়েক বছরে চিকিৎসা ব্যবস্থার পরিকাঠামো অনেক  উন্নত হয়েছে। এও দেখা যাচ্ছে যে রাজ্যের বেসরকারি হাসপাতালগুলিতে হার্নিয়া বা হাইড্রোসিল অস্ত্রোপচার হচ্ছে। তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে যে প্রাণ সংশয় হওয়ার সম্ভাবনা কম এমন রোগের চিকিৎসা বেসরকারি হাসপাতাল থেকে না করে সরকারি হাসপাতালে করতে। এতে সাধারণ মানুষ সহজেই স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পাবেন।

স্বাস্থ্য সাথী কার্ডের পরিষেবায় যে পরিবর্তনগুলি হলো-

১) স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা হাইড্রোসিল, হার্নিয়া, দাঁতের রোগের চিকিৎসা শুধুমাত্র সরকারি হাসপাতাল থেকে করালে পাওয়া যাবে।

পূর্বে এই রোগের চিকিৎসা বেসরকারি হাসপাতালে করালেও স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা পাওয়া যেত। কিন্তু এখন থেকে এই সুবিধা আর পাওয়া যাবে না। কেবলমাত্র সরকারি হাসপাতাল থেকে চিকিৎসা করালে এই রোগগুলির চিকিৎসা বিনামূল্যে করানোর সুবিধা রোগী পাবেন।

২) স্বাস্থ্য দপ্তরের নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে ক্যান্সার রোগের চিকিৎসা শুধ রাজ্যের সরকারি হসপিটালগুলিতেই করাতে হবে। তাহলেই রোগী স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা পাবে। রাজ্য অথবা রাজ্যের বাইরে কোনো বেসরকারি হাসপাতালে যদি ক্যান্সারের চিকিৎসা করানো হয় সেইক্ষেত্রে সেই রোগী স্বাস্থ্য সাথী কার্ডের কোনো সুবিধা পাবেন না।

৩) নির্দেশিকায় আরো জানানো হয়েছে যে যদি কোনো রোগী শুধুমাত্র মুখের ক্যান্সারের চিকিৎসার বেসরকারি হসপিটালে করেন তাহলে তিনি স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা পাবেন। 

৪) রাজ্যের সাধারণ মানুষ এখন থেকে তাদের দাঁতের সমস্ত ধরনের চিকিৎসা রাজ্যের হসপিটালগুলি থেকেই করতে পারবেন। এমনকি তারা এতে স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধাও পাবেন। কিন্তু কোনো দুর্ঘটনার কারণে যদি দাঁতের সার্জারির প্রয়োজন হয় সেইক্ষেত্রে সেই রোগী স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে বেসরকারি হাসপাতাল থেকে যদি চিকিৎসা করেন তাহলে তিনি স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা পাবেন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 Coal India Recruitment 2022

🔥 WB Ration Dealers Recruitment 2022

🔥 Burdwan University Recruitment 2022 

🔥 Darjeeling DEO Recruitment 2022

🔥 WB Health Recruitment 2022

🔥 Uttar Dinajpur Sub Divisional Office Recruitment 2022

🔥 Indian Coast Guard Recruitment 2022

Leave a Comment