Lakshmir Bhandar Prakalpa: নতুন বছরে লক্ষীর ভান্ডার নিয়ে এলো এই বিরাট আপডেট! টাকা কি বাড়বে? জানুন

১/৯: নতুন বছর শুরু হয়ে প্রথম সপ্তাহ শেষ হয়ে গেছে। দ্বিতীয় সপ্তাহও প্রায় শেষ। কিন্তু রাজ্যের গৃহিণীরা লক্ষ্মী ভান্ডার (Lakshmir Bhandar Prakalpa) নিয়ে রয়েছেন সংশয়ে। লক্ষ্মী ভান্ডার নিয়ে এই মাসেই আসলো বড়ো আপডেট। এমনকি সমগ্র রাজ্য এই নিয়েও জল্পনা শুরু হয়েছে যে, রাজ্যে লক্ষ্মী ভান্ডারের টাকা বাড়ানো হবে কি না। এই নিয়ে রাজ্য সরকার কি সিদ্ধান্ত নিচ্ছে?

২/৯: “মা, মাটি, মানুষ” স্লোগানকে হাতিয়ার করেই তৃণমূল সরকার (TMC) তৃতীয়বারের জন্য রাজ্যের শাসনক্ষমতায় এসেছে। তবে নিন্দুকের কাজ তো নিন্দা করা। মাননীয়া মুখ্যমন্ত্রীর সেদিকে কান দেন না। এই সরকারের মূল লক্ষ্যই হলো যেভাবেই হোক রাজ্যের মানুষের মানুষের উন্নতি সাধন করা।

৩/৯: রাজ্যের সাধারন মানুষকে অর্থনৈতিক ভাবে সহায়তা করার জন্য ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায় ৭০ টির ওপর জনকল্যাণমূলক প্রকল্প (West Bengal Scheme) চালু করেছেন। এই জনকল্যাণমূলক প্রকল্পগুলির কাজ গত কয়েক বছর ধরে জোরকদমে চলছে। রাজ্যের জনসাধারণ এই প্রকল্পগুলি থেকে সুবিধাও পাচ্ছেন।

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 প্রতি মাসে ৩০০০ টাকা করে প্রত্যেক জনগণ পেতে চলেছেন কেন্দ্র সরকারের এই নয়া প্রকল্পে! কি ভাবে পাবেন? জানুন

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Karmai Dharma Scheme: নতুন বছরে রাজ্যের ২ লাখ যুবক-যুবতীদের বিনামূল্যে বাইক দিচ্ছে সরকার! জানুন কী ভাবে পাবেন?

🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 Pradhan Mantri Awas Yojana: আবাস যোজনায় এবার কি ভাবে কতগুলি বাড়ি পাওয়া যাবে? জেনে নিন বিস্তারিত

৪/৯: তবে মুখ্যমন্ত্রীর ভোট ব্যাঙ্কের চাবিকাঠি লুকিয়ে রয়েছে এই রাজ্যের মহিলা অথবা মায়েদের মধ্যেই। তাই মুখ্যমন্ত্রী মহিলাদের উন্নতির দিকে সবার আগে নজর দেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ২০২১ সালে বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে তৃতীয়বারের জন্য রাজ্যের শাসনক্ষমতায় এসেছেন। আর তারপরই সমগ্র রাজ্যের মহিলাদের বিশেষত ঘরের গৃহিণীদের আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য একটি জনমুখী প্রকল্প চালু করেন। সেই প্রকল্পের নাম হলো- লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প (Lakshmir Bhandar Prakalpa)।

৫/৯: সরকারি সুত্র মারফৎ জানা গেছে যে, চলতি বছরের জানুয়ারি মাসের ১৫ তারিখের পর রাজ্যের লক্ষীর ভান্ডার নিয়ে ভালো খবর আসতে চলেছে। এ বিষয়ে ওয়াকিবহল মহল অনুমান করছে যে, প্রথম থেকেই প্রত্যেক মাসের ১৫ তারিখের পর রাজ্যের গৃহিণীদের অ্যাকাউন্টে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ট্রান্সফার করে রাজ্য সরকার। চলতি মাসেও এর অন্যথা হবে না। কিন্তু রাজ্য সরকারের বর্তমান সিদ্ধান্ত থেকে এটা স্পষ্ট হয়ে গেছে এক, এই মুহূর্তে লক্ষ্মীর ভাণ্ডারের অনুদানের টাকা বৃদ্ধির কোনো লক্ষণ নেই। তার কারণ লক্ষ্মীর ভাণ্ডারের টাকা বাড়ানো নিয়ে কোনো সরকারি নির্দেশিকা প্রকাশিত হয়নি।

৬/৯: রাজ্যের গৃহিণীরা ক্যাটাগরি অনুযায়ী নতুন বছরেও ৫০০ এবং ১০০০ টাকা পাবেন। তবে সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে যে, এবার লক্ষ্মীর ভাণ্ডারের টাকা রাজ্যের বিধবা মহিলারাও পাবেন। অর্থাৎ সরকারি সার্কুলার অনুযায়ী, রাজ্যের যে সমস্ত মহিলারা বিধবা ভাতার অধীনে রয়েছেন তারাও এবার থেকে লক্ষ্মীর ভাণ্ডার এবং বিধবা ভাতার টাকা একসাথে পাবেন

৭/৯: রাজ্যের মহিলারা এই প্রকল্পের অধীনে প্রত্যেক মাসে ৫০০ থেকে ১০০০ টাকা পর্যন্ত মাসিক ভাতা পান। সাধারণ ক্যাটাগরির মহিলারা মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতী-উপজাতি সম্প্রদায়ের মহিলারা মাসে ১০০০ টাকা পান।

The new year brought this big update on wb Lakshmir Bhandar Prakalpa The amount of money will increase

৮/৯: কিন্তু বর্তমানে বাজারদর আকাশছোঁয়া। তাই এই মূল্যবৃদ্ধির বাজারে ৫০০ থেকে ১০০০ টাকায় কিছুই হয় না। সেই কথা মাথায় রেখেই রাজ্য সরকার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে টাকা বৃদ্ধির সিদ্ধান্ত নেয়। কিন্তু রাজ্য সরকারের বর্তমান অর্থনৈতিক হাল অত্যন্ত শোচনীয়। তাই স্বাভাবিকভাবেই এই মুহূর্তে লক্ষ্মীর ভাণ্ডারে টাকা বাড়ছে না।

৯/৯: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও পড়ুন: 👇👇👇

👉 New Scheme For Student: মাসে ১০,০০০ টাকা করে ভাতা পাবেন বিনামূল্যে প্রশিক্ষণ নিয়ে! কি ভাবে পাবেন? জেনে নিন

👉 Swastha Sathi Prakalpa: স্বাস্থ্যসাথীতে কোন ক্ষেত্রে কত টাকা পাবে বেসরকারি হাসপাতাল? জানাল রাজ্য

👉 ৬,০০০ টাকা করে প্রতি মাসে পেয়ে যাবেন এই প্রকল্পে! এভাবে আবেদন করে তুলে নিন ফায়দা

👉 Taruner Swapna Scheme 2022১০,০০০ টাকা করে ছাত্র-ছাত্রীদের দেবে সরকার! কি ভাবে? জেনে নিন

Leave a Comment