এবার মাসে ৬,০০০ টাকার কাজ পাবেন প্রত্যেক পরিবার! কিভাবে পাবেন? জেনে নিন

পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্যের সাধারণ মানুষের হিতার্থে তাদের অর্থনীতিক অবস্থার কথা মাথায় রেখে প্রায় ৭০টি জনদরদি প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পগুলির সুবিধা রাজ্যের প্রায় কোটি কোটি মানুষ পাচ্ছেন। মেয়ে এবং মহিলাদের স্বাবলম্বী করতে আবারও নতুন প্রকল্প নিয়ে এলো রাজ্য সরকার।

তবে নিন্দুকেরা তো নিন্দা করবেই। নিন্দুকেরা বলছেন, মুখ্যমন্ত্রী রাজ্যের মহিলাদেরই ভোটব্যাঙ্ক ভরার জন্য বেশি প্রাধান্য দিচ্ছেন। প্রমান হিসেবে তারা দেখিয়েছেন যে, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দোাধ্যায় (Mamata Banerjee) তৃতীয়বার শাসনক্ষমতায় আসার পর সমগ্র রাজ্যের গৃহিণীদের আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য তিনি লক্ষ্মীর ভাণ্ডার (Laxmi Bhandar Prakalpa)-এর মতো জনদরদি প্রকল্প চালু করেন। এই প্রকল্পের সুবিধা রাজ্যের কোটি কোটি মহিলারা পাচ্ছেন। নিন্দুকেরা যাই বলুক না কেন, রাজ্যের মানুষ সুবিধা বা নগদ টাকা কিন্তু পাচ্ছেন।

এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলারা মাসে ৫০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণীর মহিলারা মাসে ১০০০ টাকা পর্যন্ত ভাতা পান। কিন্তু বর্তমানে বাজারদর আকাশছোঁয়া। তাই ৫০০ বা ১০০০ টাকায় কিছুই হয় না। এই কথা মাথায় রেখেই রাজ্য সরকার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে টাকা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যের ১ কোটি ৬৯ লক্ষ মহিলা লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধা পাচ্ছেন, সরকারি তথ্যে এমনটাই জানা গেছে।

🔥 আরও পড়ুন: 👇👇👇

🔥 SBI Scheme: মাসে ৬০ হাজার টাকা বাড়িতে বসেই আয় করুন! SBI ব্যাংক দিচ্ছে এই বিরাট সুযোগ!

🔥 Post Office Scheme

🔥 PMAYG Scheme 2022

🔥Free Smartphone Scheme

স্বনির্ভর বাংলা নতুন প্রকল্প

রাজ্য সরকার এবার লক্ষীর ভান্ডারের পরে আরও একধাপ এগিয়ে গেলো। যাতে রাজ্যের প্রান্তিক মহিলারা ঘরে বসে সহজভাবে টাকা উপার্জন করতে পারে সেইজন্য এবার নতুন উদ্যোগ নিলো রাজ্য সরকার। মহিলাদের স্বনির্ভর করে তোলাই হলো নতুন এই প্রকল্পের মূল উদ্দেশ্য। যে সমস্ত গ্রামীণ বিবাহিত এবং অবিবাহিত মহিলারা কোনো চাকরি অথবা অন্য কোনো কাজের সঙ্গে যুক্ত নন, সরকারের এই নতুন উদ্যোগে তারা শামিল হতে পারবেন। তাহলে চলুন নতুন এই প্রকল্পটি কি, আবেদন করবেন কিভাবে তা জেনে নেওয়া যাক।

নতুন প্রকল্পের লক্ষ্য-

রাজ্যের মহিলারা এই প্রকল্পের মাধ্যমে বিনামুল্যে প্রশিক্ষণের সুযোগ পাবেন। প্রশিক্ষণ শেষ হওয়ার পর ওই প্রশিক্ষিত মহিলাদের সরকারই মজুরির বিনিময়ে কাজের সুযোগ দেবে। এই উদ্যোগ নেয়া হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের রেশম খাদি এবং পল্লী শিল্প সমিতির তরফে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের গ্রামীণ বিবাহিত এবং অবিবাহিত মহিলারা বিনামূল্যে প্রশিক্ষণ নিয়ে পারবেন। মহিলারা চরকার মাধ্যমে মসলিন সুতো কাটা, বস্ত্র তৈরীর প্রশিক্ষণ এই প্রকল্পের মাধ্যমে নিতে পারবেন।

এই প্রশিক্ষণ চলাকালীন সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণরত মহিলাদের লাচ্ছি পিছু ৯ টাকা ৩০ পয়সা করে মজুরি বাবদ দেওয়া হবে। পাশাপাশি প্রশিক্ষণ শেষ হওয়ার পর পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র কুটির শিল্প দপ্তরের অধীনে প্রশিক্ষিত মহিলারা নানা ধরনের কর্ম সংস্থানের সুযোগও পাবেন। আপনি যদি বাড়িতে বসেও কাজ করতে চান তাহলে আপনি তাও করতে পারবেন। অর্থাৎ ঘর সংসার সামলে বাংলার মায়েরা উপার্জন করার সুযোগ পাবেন।

This time every family will get Rs 6,000 per month

এই প্রকল্পে আবেদনের জন্য কয়েকটি শর্ত পূরণ করতে হবে। যেমন-

১) এই প্রকল্পের জন্য আবেদনকারী মহিলাকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) আবেদনকারী মহিলার আধার কার্ড এবং ভোটার কার্ড থাকতে হবে।

৩) এই প্রকল্পের জন্য আবেদনকারী মহিলাকে হয়ে হবে সম্পূর্ণ বেকার।

৫) আবেদনকারী মহিলার পরিবারের আয় কম হতে হবে।

৫) এই প্রকল্পের আবেদনপত্র সংগ্রহ করতে হবে স্থানীয় পঞ্চায়েত অথবা ব্লক অফিস থেকে।

৬) প্রথমে আবেদনপত্র বাছাই করা হবে। এরপর নির্বাচিত মহিলাদের প্রশিক্ষণের জন্য ডাকা হবে।

তাহলে আর দেরি না করে আপনার নিকটবর্তী ব্লক অফিস অথবা পঞ্চায়েতে শীঘ্রই যোগাযোগ করুন।

নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥Pradhan Mantri Vaya Vandana Yojana

🔥 Pradhan Mantri Ujjwala Yojana 2022

🔥 WB Aikyashree Prakalpa 2022

🔥Free Smartphone Scheme

Leave a Comment