শিক্ষক নিয়োগে ফের গুরুত্বপূর্ণ নির্দেশ কলকাতা হাইকোর্টের! কি সেই নির্দেশ? দেখুন

১/১১: শিক্ষক নিয়োগে পূর্বেও স্থগিতাদেশ দিয়েছিল হাইকোর্ট। স্থগিতাদেশ দেওয়া হয়েছিল কর্মশিক্ষা বিষয়ে নিয়োগে। আবারও অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ শিক্ষক নিয়োগে। স্থগিতাদেশ দেওয়া হলো শারীরশিক্ষা এবং কর্মশিক্ষা বিষয়ে নিয়োগে। কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু আগামী ১ ডিসেম্বর পর্যন্ত এই নিয়োগে স্থগিতাদেশ দিয়েছেন। বিচারপতি পূর্বেও কর্মশিক্ষা বিষয়ে নিয়োগে স্থগিতাদেশ দিয়েছিলেন।

২/১১: এছাড়াও বিভিন্ন  চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের  WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার লিঙ্ক নিচে নিবন্ধের শেষে দেওয়া হয়েছে। 👇👇👇

৩/১১: বিচারপতি বিশ্বজিৎ বসু ৭৫০ শূন্যপদে কর্মশিক্ষা বিষয়ের নিয়োগ প্রক্রিয়া ২ দিনের জন্য স্থগিত রেখেছিলেন। এই বিষয়ে তিনি রিপোর্ট তলব করেছিলেন এসএসসি (SSC)-এর কাছে। এবার আগামী ১ ডিসেম্বর পর্যন্ত শারীরশিক্ষা এবং কর্মশিক্ষা বিষয়ে নিয়োগে তিনি স্থগিতাদেশ দিলেন। 

আরও পড়ুন: 👇👇👇

🔥 Primary TET Breaking News! শিক্ষক নিয়োগ সম্পর্কিত গুরুত্বপূর্ণ এই বিজ্ঞপ্তি পর্ষদের! দেখুন কি নির্দেশ দেওয়া হয়েছে।

🔥 WB Primary TET 2022-এর পর এবার D.El.Ed. পরীক্ষা নিয়ে বিরাট এই পদক্ষেপ প্রাথমিক শিক্ষা পর্ষদের! বিস্তারিত দেখুন

🔥 Primary Tet 2022: প্রাইমারি টেট পরীক্ষায় এলো বড় এই পরিবর্তন! (Breaking News!)

৪/১১: এমন অনেক চাকরি প্রার্থী রয়েছেন যাঁরা নিয়োগের জন্য যোগ্য, কিন্তু তাঁরা এই নিয়োগ প্রক্রিয়া থেকে বঞ্চিত হয়েছে। সরকারি বিজ্ঞপ্তিতে তাঁদের নিয়োগের জন্য তৈরি করা হয় ৬৮২১টি অতিরিক্ত শূন্যপদ। আদালতের নির্দেশে সমস্ত সিক্ষ চাকরি হারিয়েছেন তাঁরা যেন সেই শূন্যপদে নিয়োগে অগ্রাধিকার পায় বলে দাবি জানায় কমিশন। বিচারপতি বিশ্বজিৎ বসু কমিশনের এই দাবির পরিপ্রেক্ষিতে গতকাল অর্থাৎ ১৭ নভেম্বর কড়া প্রতিক্রিয়া দেন।

৫/১১: কর্মশিক্ষায় ৫৮৫টি শূন্যপদের মধ্যে ৫১৪ জনকে সুপারিশপত্র দেওয়া হয়েছে ও শারীরশিক্ষায় ৮২৪টি শূন্যপদের মধ্যে ৭৬৬ জন সুপারিশপত্র পেয়েছেন, আদালতে সওয়াল-জবাবের সময় এমনটাই জানায় কমিশন। মধ্যশিক্ষা পর্ষদকে বিচারপতি প্রশ্ন করেন যে, “আপনারা কি নিয়োগ পত্র দিয়েছেন?” পর্ষদের আইনজীবী তার প্রত্যুত্তরে বলেন, “না, আপনি মৌখিক নির্দেশে নিয়োগপত্র দিতে বারণ করেছিলেন, তাই পর্ষদ কোন নিয়োগপত্র দেয়নি।” অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় সওয়াল করেন যে, যদি প্রয়োজন হয় তাহলে রাজ্য অতিরিক্ত শূন্যপদ তৈরি করতে পারে। “আপনাদের যা ইচ্ছা করুন, আমি শুধু ছাত্রদের শিক্ষা নিয়ে চিন্তিত।”, রাজ্যের উদ্দেশ্যে এমনটাই বলেন বিচারপতি বিশ্বজিৎ বসু।

today breaking news Calcutta High Court has again issued an important order for the appointment of teachers

৬/১১: শূন্যপদ নিয়ে রাজ্যের অবস্থান জানতে চেয়ে রাজ্যকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। রাজ্যকে হলফনামা জমা দিতে হবে আগামী ২৮ নভেম্বরের মধ্যে। পরবর্তী শুনানি হবে ৩০ নভেম্বর।

৭/১১: “শূন্যপদ নিয়ে রাজ্য ও স্কুল সার্ভিস কমিশনের অবস্থান আলাদা কেন? রাজ্য ও স্কুল সার্ভিস কমিশনের অবস্থান এক না হলে কমিশন ভেঙে দেওয়া হোক।”, গত বৃহস্পতিবার আদালতে শুনানি চলাকালীন এমনটাই বলেন বিচারপতি বিশ্বজিৎ বসু বলেন। এদিন রাজ্য সরকারকে বিচারপতি প্রশ্ন করেন যে, “কমিশনের বিরুদ্ধে কী পদক্ষেপের কথা ভাবা হচ্ছে?”

৮/১১: বিভিন্ন পদে নিয়োগ করার জন্য ৬৮২১টি অতিরিক্ত শূন্যপদ তৈরি করা হয়েছে, গত ১৯ মে রাজ্য সরকারের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানানো হয়েছিল। গ্রুপ সি, গ্রুপ ডি, নবম-দশম, দ্বাদশ, শারীরশিক্ষা, কর্মশিক্ষার মতো ক্ষেত্রে যে সমস্ত প্রার্থীদের যোগ্য যাওয়া সত্বেও বঞ্চিত হয়েছেন তাদের নিয়োগ করার জন্যই এই অতিরিক্ত শূন্যপদের ঘোষণা করা হয়েছিল।

৯/১১: তবে স্কুল সার্ভিস কমিশন দাবি করছে যে, যে সমস্ত প্রার্থীদের আদালতের নির্দেশানুযায়ী চাকরি চলে গেছে, সেই শূন্যপদে নিয়োগের জন্য তাদেরকেই অগ্রাধিকার দেওয়া হোক। এদিন শুনানি চলাকালীন বিচারপতি বিশ্বজিৎ বসু বলেন যে, “রাজ্যের বিজ্ঞপ্তি অনুযায়ী আদালতের নির্দেশ মেনে বঞ্চিতদের নিয়োগ করার কথা। সেখানে কমিশনের আবেদন, অবৈধ চাকরি পাওয়াদের পুনর্বহালের জন্য অতিরিক্ত শূন্যপদ দেওয়া হোক।”

১০/১১: যে সমস্ত প্রার্থীদের চাকরি চলে গেছে, তাঁদের জন্য অন্য কোনো কাজের ব্যবস্থা করা হোক, এমনটাই মন্তব্য করেন বিচারপতি বিশ্বজিৎ বসু। তবে তাদেরকে শিক্ষক হিসেবে নিয়োগ করা অনুচিত। এর ফলে বঞ্চিত হবেন শিক্ষার্থীরা। বিচারপতি কমিশনের দাবি প্রসঙ্গে রাজ্যকে পাল্টা প্রশ্ন করেন যে, “কমিশনের ওপর কি সরকারের আর নিয়ন্ত্রণ নেই?”

১১/১১: নিবন্ধটি ভাল লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও বিভিন্ন চাকরি, সরকারি প্রকল্প, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য সবার আগে জানার জন্য আমাদের Sarkari Jagat-এর ওয়েবসাইটে নিয়মিত প্রবেশ করুন এবং আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়।উপরোক্ত লিঙ্কে ক্লিক করেই যুক্ত হতে পারেন এছাড়াও যুক্ত হওয়ার লিঙ্ক নিবন্ধের শেষে দেওয়া হয়েছে।👇👇👇

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 🔥 আরও চাকরি ও প্রকল্পের আপডেট দেখুন 👇👇👇

🔥 লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউ দিয়েই রাজ্য সরকারের অধীনে চাকরির সুযোগ (Apply Now!)

🔥 WB HS Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষার পাল্টে যাচ্ছে নিয়ম! কি কি নিয়ম পাল্টাচ্ছে? দেখুন

🔥 ‘এসএসসিতে ভুয়ো নিয়োগ কত?’ CBI-এর কাছে জানতে চাইল হাইকোর্ট!

🔥 শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ফের স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট! কোনও সুপারিশপত্র দিতে পারবে না SSC!

Leave a Comment